Joe Biden

বাইডেনে মেতেই নয়া শিখরে শেয়ার সূচক

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের উপদেষ্টা কমিটির সদস্য বিধান দুগার বলেন, ‘‘বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিস আসার পরে আমেরিকা-ভারতের সম্পর্ক ভাল হতে পারে। বাণিজ্য বাড়তে পারে। তাই চাঙ্গা বাজার।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২০ ০৫:০০
Share:

— ফাইল চিত্র

দেশের অর্থনীতির গতিপথে এমন মোড় আসেনি, যেখান থেকে বাঁক নিলে সঙ্গে সঙ্গে বদলাবে সঙ্কটের ছবিটা। এমন পরিসংখ্যান সামনে আসেনি, যা দেখে মনে হয় নিমেষে অতিমারিজনিত দুর্বলতা কেটে ছন্দে ফিরবে চাহিদা, শিল্প। তবু সোমবার ৭০৪.৩৭ পয়েন্ট বেড়ে এই প্রথম ৪২,৫৯৭.৪৩ পয়েন্টে পৌঁছল সেনসেক্স। দিনের শেষে লগ্নিকারীরা ফিরে পেলেন ২ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ। উচ্চতার নতুন রেকর্ড গড়ল নিফ্‌টিও। ১৯৭.৫০ এগিয়ে হল ১২,৪৬১.০৫। বিশেষজ্ঞদের দাবি, লগ্নিকারীরা নিশ্চিন্ত জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হচ্ছেন জেনে।
এ বছরের শুরুতে সেনসেক্স পৌঁছেছিল ৪২ হাজারের দোরগোড়ায়। কিন্তু করোনার ধাক্কায় মার্চে নামে ২৫ হাজারে। সাত মাস পেরিয়ে তা ফের ৪২ হাজার পার। গত সপ্তাহে টানা পাঁচ দিনে সেনসেক্স বেড়েছিল ২২৮০ পয়েন্ট। সোমবার আরও ৭০৪। শিল্প ও বিশেষজ্ঞদের মতে, হোয়াইট হাউসে বাইডেন এলে বিশ্ব বাণিজ্যে পাঁচিল ভাঙবে, এই আশাই প্রধান জ্বালানি। সঙ্গী, আমেরিকার অর্থনীতিতে আরও ত্রাণ ঘোষণার সম্ভাবনাও। তার উপরে ফাইজ়ারের করোনা প্রতিষেধক আবিষ্কারের সম্ভাবনা জোরালো হওয়ায় আগামী দিনে বাজারের উত্থান বজায় থাকবে বলেও অনেকের ধারণা।

Advertisement

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের উপদেষ্টা কমিটির সদস্য বিধান দুগার বলেন, ‘‘বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিস আসার পরে আমেরিকা-ভারতের সম্পর্ক ভাল হতে পারে। বাণিজ্য বাড়তে পারে। তাই চাঙ্গা বাজার।’’ সুমেধা ফিসক্যাল সার্ভিসেসের ডিরেক্টর বিজয় মাহেশ্বরীর আবার মত, ‘‘আমেরিকার বর্তমান নীতি রাতারাতি বদলাবে না হয়তো। তবে আশা, বাইডেন এলে ট্রাম্প জমানার মতো হঠকারি সিদ্ধান্ত নেওয়া বন্ধ হবে।’’ তবে উত্থানের কারণ ভারতে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি টানা শেয়ার কেনাও, দাবি স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান কমল পারেখের। সোমবার যার অঙ্ক ছিল ৪৬১৪.৮৩ কোটি টাকা। তবে তাঁর আশঙ্কা, অর্থনীতির তেমন উন্নতি ছাড়াই যেখানে পৌঁছেছে সেনসেক্স, তাতে পতনের আশঙ্কা অমূলক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন