Share market

শেয়ার বাজারে ধস, ৫০৫ পয়েন্ট পড়ল সেনসেক্স, ১৬৫ পয়েন্ট পতন নিফটির

২৭ জুন খেকে ৬ জুন পর্যন্ত সেনসেক্সে বজায় ছিল স্বপ্নের দৌড়, মাঝে ৫ তারিখ ৩৩ পয়েন্ট পড়লেও নিফটিতে লাভ হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৬:৪৫
Share:

শেয়ার মার্কেটে ধাক্কা, পড়ল নিফটি, সেনসেক্স —প্রতিনিধিত্বমূলক ছবি।

স্বপ্নের দৌড় থামল, শুক্রবার বড় পতনের মুখে পড়ল শেয়ার বাজার। ২৭ জুন খেকে ৬ জুন পর্যন্ত সেনসেক্সে বজায় ছিল স্বপ্নের দৌড়, মাঝে ৫ তারিখ ৩৩ পয়েন্ট পড়লেও নিফটিতে লাভ হয়েছিল। শুক্রবার মার্কেট খোলার পর থেকে কিছু ক্ষণ ঊর্ধ্বমুখী থাকলেও ১০টার পর থেকে পতনের মুখে পড়ে, দিনের শেষে ৫০৫.১৯ পয়েন্ট নেমে সেনসেক্স থামল ৬৫,২৮০.৪৫ পয়েন্টে। এ দিন বড় পতনের মুখে পড়ে নিফটিও, ১৬৫.৫০ পয়েন্ট নেমে নিফটি থামল ১৯,৩৩১.৮০ পয়েন্টে।

Advertisement

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: সনৎ সিংহ।

সেক্টরগুলির মধ্যে বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সপ্তাহের শেষ দিন সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে ভারত ২২, সেনসেক্স, মিডক্যাপ সিলেক্ট, সেনসেক্স নেক্সট ৫০, সেনসেক্স ৫০। এর মধ্যে ভারত ২২-র সম্পদ কমেছে ১ শতাংশের বেশি। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) এই তালিকায় রয়েছে এফএমসিজি, মিডক্যাপ সিলেক্ট, রিয়্যালটি, বেসরকারি ব্যাঙ্ক, ইন্ডিয়া ডিজিটাল। এই সব ক’টি সংস্থার ক্ষতির পরিমাণই ১ শতাংশের বেশি। পাশাপাশি, শুক্রবার সেনসেক্সে লাভের তালিকায় ছিল মিডিয়া, সরকারি ব্যাঙ্ক এবং অটো। বিএসইতে লাভের তালিকায় শেষ করেছে অটো এবং কনজ়িউমার ডিউরেবলস।

সেনসেক্স এবং নিফটি ৫০-এ শুক্রবার লাভের তালিকায় প্রথম পাঁচে শেষ করেছে টাটা মোটরস, টাইটান, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, স্টেট ব্যাঙ্ক, টিসিএস। এর মধ্যে টাটা মোটরসের লাভের পরিমাণ প্রায় ৩ শতাংশ। পাশাপাশি, এ দিন সেনসেক্সে ক্ষতির মুখে পড়েছে পাওয়ার গ্রিড, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, ইউনিলিভার, এনটিপিসি। এই সব ক’টি সংস্থারই ক্ষতির পরিমাণ ২ শতাংশের বেশি। অন্য দিকে, নিফটিতে সর্বোচ্চ ক্ষতির তালিকায় শেষ করেছে আদানি পোর্ট, পাওয়ার গ্রিড, অ্যাপোলো হসপিটাল্‌স।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন