স্টার্ট আপের ঝক্কি কমাতে উদ্যোগ কেন্দ্রের

মেধাসত্ত্বের অধিকার (আইপিআর) সংক্রান্ত সুযোগ-সুবিধাগুলি পাওয়ার ব্যাপারে সদ্য তৈরি (স্টার্ট আপ) সংস্থার ঝক্কি আরও কিছুটা কমাল কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ওই সব সুযোগ পেতে স্টার্ট আপগুলিকে শিল্পনীতি ও উন্নয়ন দফতরের (ডিআইপিপি) কাছ থেকে স্বীকৃতির শংসাপত্র নিলেই চলবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৬ ০২:৫৬
Share:

মেধাসত্ত্বের অধিকার (আইপিআর) সংক্রান্ত সুযোগ-সুবিধাগুলি পাওয়ার ব্যাপারে সদ্য তৈরি (স্টার্ট আপ) সংস্থার ঝক্কি আরও কিছুটা কমাল কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ওই সব সুযোগ পেতে স্টার্ট আপগুলিকে শিল্পনীতি ও উন্নয়ন দফতরের (ডিআইপিপি) কাছ থেকে স্বীকৃতির শংসাপত্র নিলেই চলবে। চলতি অার্থিক বছরেই প্রস্তাবটি কার্যকর করা হবে বলেও জানান তিনি।

Advertisement

উল্লেখ্য, আগে এ বিষয়ে আন্তঃমন্ত্রক পর্ষদের কাছে আবেদন জানাতে হত সংস্থাগুলিকে। পর্ষদ সংস্থার খুঁটিনাটি খতিয়ে দেখার পরে তবেই সুবিধাগুলি হাতে আসত তাদের। ফলে প্রক্রিয়াটি ছিল দীর্ঘ ও সময়সাপেক্ষ। সীতারামনের দাবি, দেশে ব্যবসা করার পরিবেশ আরও সহজ করতেই এই পদক্ষেপ।

শনিবার সদ্য তৈরি সংস্থার জন্য পরিকাঠামো গড়তে পদক্ষেপ করার কথা জানিয়েছে নীতি আয়োগও। তার সিইও অমিতাভ কান্ত বলেন, স্টার্ট আপের বিষয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য যে ২০০টি কেন্দ্র (ইনকিউবেটর) রয়েছে, তার মধ্যে ১০টিকে বাছা হবে। সেগুলির ক্ষমতা বাড়াতে মোট ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন