এয়ারটেল শোধ করল ১০ হাজার কোটি
Business News

২৫০০ কোটি মেটানোর আর্জি ভোডাফোনের, ফেরাল সুপ্রিম কোর্ট

ভারতী এয়ারটেল শোধ করল ১০ হাজার কোটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২০ ১৫:০৬
Share:

১০ হাজার কোটি বকেয়া মেটাল ভারতী এয়ারটেল। ভোডাফোনের আজকের মধ্যে ২৫০০ কোটি মেটানোর আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র

বকেয়া প্রায় ৫৩ হাজার কোটি টাকা। সেখানে আজকের মধ্যে মাত্র ২৫০০ কোটি টাকা দিতে চেয়েছিল ভোডাফোন আইডিয়া। কিন্তু সংস্থার সেই আর্জি পত্রপাঠ ফিরিয়ে দিল সুপ্রিম কোর্ট। ফলে গভীর হল টেলি পরিষেবা প্রদানকারী এই সংস্থার সঙ্কট। অন্য দিকে, সোমবারই নিজেদের বকেয়ার মধ্যে ১০ হাজার কোটি টাকা দিয়ে দিল ভারতী এয়ারটেল। সংস্থার তরফে জানানো হয়েছে, নিজস্ব পুনর্মূল্যায়নের পর সুপ্রিম কোর্টের পরবর্তী শুনানির আগেই বাকি টাকাও মিটিয়ে দেওয়া হবে।

Advertisement

সুপ্রিম কোর্টের নির্দেশের পরেও কেন বকেয়া মেটায়নি টেলিকম সংস্থাগুলি, তা নিয়ে শুক্রবার শীর্ষ আদালতের বিচারপতিদের রোষের মুখে পড়েন সংস্থাগুলির কর্তারা এবং সরকারি আধিকারিকরা। ডিরেক্টরেট অব টেলিকমের (ডিওটি) এক আধিকারিক এমন নির্দেশিকা জারি করেছিলেন, যা কার্যত সুপ্রিম কোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ জারির নামান্তর। তাই নিয়ে ওই আধিকারিককে তীব্র ভর্ৎসনার পর শুক্রবারই মধ্যরাতের মধ্যে সংস্থাগুলিকে বকেয়া মিটিয়ে দিতে নির্দেশিকা জারি করে কেন্দ্র। কিন্তু সেই নির্দেশ মানেনি কোনও সংস্থাই।

এই পরিস্থিতিতে আজ সোমবারের মধ্যে ২৫০০ কোটি এবং শুক্রবারের মধ্যে আরও ১০০০ কোটি টাকা মেটানোর আর্জি নিয়ে আজ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ভোডাফোন আইডিয়া। সংস্থার হয়ে সওয়াল করেন বর্ষীয়ান আইনজীবী মুকুল রোহতগী। কিন্তু সেই আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চ। পাশাপাশি সংস্থার পক্ষ থেকে আবেদন করা হয়, ঋণ শোধের সময়সীমা বাড়ানো হোক। আবার ব্যাঙ্ক গ্যারান্টি বাবদ সরকারের কাছে সংস্থার যে টাকা জমা রয়েছে, সেখান থেকে টাকা নিয়ে বকেয়া মেটানোর চেষ্টা যাতে না করা হয়, সেই আর্জিও ছিল ভোডাফোনের। সেই আর্জিও খারিজ করেছে সুপ্রিম কোর্ট। ভোডাফোন আইডিয়ার মোট বকেয়া প্রায় ৫৩ হাজার কোটির মধ্যে ২৪,৭২৯ কোটি টাকা স্পেকট্রাম এবং ২৮,৩০৯ কোটি টাকা বকেয়া রয়েছে লাইসেন্স ফি বাবদ।

Advertisement

আরও পড়ুন: সেনাবাহিনীতে মহিলাদের স্থায়ী কমিশনড পদে নিয়োগের নির্দেশ সুপ্রিম কোর্টের

অন্য দিকে ভারতী এয়ারটেলের তরফে এক বিবৃতিতে সোমবার জানানো হয়েছে, ‘‘ভারতী এয়ারটেল, ভারতী হেক্সাকম ও টেলিনরের পক্ষ থেকে মোট ১০ হাজার কোটি পরিশোধ করা হয়েছে। আমরা পুঙ্খানুপুঙ্খ ভাবে পুনর্মূল্যায়ন করছি। সেই প্রক্রিয়া শেষ হলে সুপ্রিম কোর্টের পরবর্তী শুনানির আগেই বাকি টাকা মিটিয়ে দেওয়া হবে।’’

আরও পড়ুন: পড়ুয়াদের পেটাচ্ছে পুলিশ, ভাঙছে সিসি ক্যামেরা, সামনে এল জামিয়ার আরও একটি ভিডিয়ো

ভারতী এয়ারটেলের মোট বকেয়ার পরিমাণ ৩৫ হাজার ৫৮৬ কোটি টাকা। শুক্রবার ডিওটির ওই নির্দেশিকার পরেই ভারতী এয়ারটেল সরকারকে প্রস্তাব দিয়েছিল, ২০ ফেব্রুয়ারির মধ্যে ১০ হাজার কোটি মিটিয়ে দেওয়া হবে। বাকি টাকা ১৭ মার্চের মধ্যে দেওয়া হবে। সেই মতোই সোমবার ১০ হাজার কোটি টাকা সরকারকে দিল এই সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন