TATA

Tata: টাটা গোষ্ঠীর প্রথম অ-পার্সি চেয়ারম্যান চন্দ্রশেখরণ এ বার এয়ার ইন্ডিয়ার শীর্ষে

গত বছর অক্টোবরে কেন্দ্রীয় সরকার, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের জন্য টাটা সন্সের জমা দেওয়া ১৮ হাজার কোটি টাকার দরপত্রটি অনুমোদন করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ২০:১৭
Share:

নটরাজন চন্দ্রশেখরণ। ফাইল চিত্র।

এয়ার ইন্ডিয়ার নয়া চেয়ারম্যান পদে নটরাজন চন্দ্রশেখরণকে নিযুক্ত করল টাটা গোষ্ঠী। সোমবার আনুষ্ঠানিক ভাবে তাঁর নাম ঘোষণা করা হয়। বর্তমানে চন্দ্রশেখরণ টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে রয়েছেন।

গত বছর অক্টোবরে কেন্দ্রীয় সরকার, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের জন্য টাটা সন্সের জমা দেওয়া ১৮ হাজার কোটি টাকার দরপত্রটি অনুমোদন করে। এর ফলে ৬৮ বছর পরে আবার এয়ার ইন্ডিয়ার মালিকানা পায় টাটারা। জানুয়ারিতে আনুষ্ঠানিক ভাবে সংস্থার নিয়ন্ত্রণ ভার হাতে নেওয়ার কিছু দিন পর টাটা সন্স টার্কিশ এয়ারলাইন্সের প্রাক্তন চেয়ারপার্সন ইলকার আইসি-কে এয়ার ইন্ডিয়ার নয়া সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর নিযুক্ত করা কথা ঘোষণা করা হয়। টাটা গোষ্ঠীর একটি সূত্রে জানা গিয়েছিল, ইলকারের নিয়োগে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল চন্দ্রশেখরণের।

Advertisement

২০১৬-র ২৪ অক্টোবর টাটা সন্সের বোর্ড মিটিং-এ সাইরাস মিস্ত্রিকে চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। পূর্বতন চেয়ারম্যান রতন টাটাকে আবার অন্তর্বর্তিকালীন চেয়ারম্যান পদে ফিরিয়ে আনা হয় এবং স্থায়ী চেয়ারম্যান বেছে নেওয়ার জন্য সার্চ কমিটি তৈরি হয়। সেই কমিটি টাটা গোষ্ঠীর প্রথম অ-পার্সি চেয়ারম্যান হিসেবে মনোনীত করেছিল চন্দ্রশেখরণকে। সে সময় টাটা গোষ্ঠীর অধীনস্থ সংস্থাগুলির মধ্যে সবচেয়ে লাভজনক সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস)-এর সিইও ছিলেন চন্দ্রশেখরণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন