ব্রিটেনে কারখানা বিক্রিতে চুক্তি টাটা স্টিলের

মঙ্গলবার এই বিবৃতিতে টাটা স্টিল ইউকে জানিয়েছে, চুক্তির আওতায় আসবে ৪২ ও ৮৪ ইঞ্চির পাইপ মিল বা সাবমার্জড আর্ক ওয়েল্‌ড কারখানা যেখানে কাজ করেন ১৪০ জন কর্মী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০১৭ ০২:৪৮
Share:

ফাইল চিত্র।

ব্রিটেনে দু’টি পাইপ কারখানা বিক্রি করতে লিবার্টি হাউসের সঙ্গে চুক্তি করল টাটা স্টিল ইউকে। তবে হার্টলপুলের এই ব্যবসা হস্তান্তর কত টাকায় হবে, তা নিয়ে মুখ খোলেনি টাটা গোষ্ঠীর এই সংস্থা।

Advertisement

মঙ্গলবার এই বিবৃতিতে টাটা স্টিল ইউকে জানিয়েছে, চুক্তির আওতায় আসবে ৪২ ও ৮৪ ইঞ্চির পাইপ মিল বা সাবমার্জড আর্ক ওয়েল্‌ড কারখানা যেখানে কাজ করেন ১৪০ জন কর্মী। বিশ্ব জুড়ে এই পাইপ ব্যবহার করা হয় তেল ও গ্যাস ক্ষেত্রে। তবে ২০ ইঞ্চির টিউব মিলের ব্যবসা নিজেদের হাতেই রাখছে তারা। এই কারখানায় আরও ২৭০ জন কর্মী রয়েছেন। টিউব ব্যবসা সম্প্রসারণে ১০ লক্ষ পাউন্ড লগ্নি করা হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

এই ব্যবসা বিক্রির হাত ধরেই ব্রিটেনে সংস্থা ঢেলে সাজার কাজ সম্পূর্ণ হবে বলে জানিয়েছেন টাটা স্টিল ইউকে-র সিইও বিমলেন্দ্র ঝা। আগামী দিনে পোর্ট ট্যালবটের মাধ্যমে ইস্পাত পণ্য সরবরাহের উপরই জোর দেওয়া হবে বলে তাঁর দাবি। ব্রিটেনে সংস্থার বাকি ব্যবসা ধরে রাখতেও এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মন্তব্য করেন তিনি।

Advertisement

এ দিনের চুক্তির পরে কর্মী ও শ্রমিক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসবে টাটা স্টিল ইউকে ও লিবার্টি হাউস। কাঁচামাল সরবরাহ-কারী এবং ক্রেতাদের সঙ্গে চুক্তিও ঢেলে সাজা হবে। আগামী কয়েক মাসেই সমস্ত কাজ শেষ হওয়া নিয়ে বিবৃতিতে আশা প্রকাশ করেছে তারা।

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে ব্রিটেনে টাটা স্টিলের স্পেশ্যালিটি স্টিল ব্যবসা কিনতে চুক্তি করেছিল লিবার্টি হাউস। এ জন্য ভারতীয় বংশোদ্ভূত সঞ্জীব গুপ্তের ব্রিটিশ সংস্থাটির ঢালার কথা ১০ কোটি পাউন্ড (প্রায় ৮৪০ কোটি টাকা)। ব্রিটিশ প্রশাসনের দাবি ছিল, দক্ষিণ ইয়র্কশায়ার ও পশ্চিম মিডল্যান্ডসে উঁচু মানের ওই ইস্পাত ব্যবসা কেনায় বিপুল সুযোগ খুলবে লিবার্টি হাউসের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন