Coronavirus

টিডিএস-টিসিএসের ব্যাখ্যা দিল কেন্দ্র 

সিবিডিটি জানিয়েছে যে, প্যান বা আধার কার্ড জমা না-দেওয়ায় অতিরিক্ত কর কাটা বা আদায়ের ক্ষেত্রে হার একই থাকছে। 

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২০ ০২:৫০
Share:

প্রতীকী ছবি

কিছু ক্ষেত্রে উৎসে কর (টিডিএস) কাটা ও সূত্রে আদায় করা করে (টিসিএস) বুধবার ছাড় ঘোষণা হয়েছিল। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) জানাল, ডিভিডেন্ড মেটানো, স্থাবর সম্পত্তি কেনা, বিমার প্রিমিয়াম এবং পেশা সংক্রান্ত ফি-র ক্ষেত্রে টিডিএস এবং টিসিএসের হার ২৫% কমেছে। ১৪ মে থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত তা কার্যকর থাকবে। ১০ লক্ষ টাকার বেশি দামি গাড়ি বিক্রিতে টিসিএস কমে হয়েছে ০.৭৫%। ২৩টি ক্ষেত্রে কমেছে টিডিএস। যেমন, জীবন বিমার প্রিমিয়াম মেটানোয় তা কমে হয়েছে ৩.৭৫%, ডিভিডেন্ড, সুদ এবং স্থাবর সম্পত্তি ভাড়ায় কমে ৭.৫০%, স্থাবর সম্পত্তি কেনার জন্য টাকা মেটানোয় ০.৭৫%, জাতীয় সঞ্চয় প্রকল্পে জমা টাকা মেটানোয় ৭.৫%, ফান্ডগুলির ডিভিডেন্ড মেটানোয় ৭.৫% হয়েছে। তবে সিবিডিটি জানিয়েছে যে, প্যান বা আধার কার্ড জমা না-দেওয়ায় অতিরিক্ত কর কাটা বা আদায়ের ক্ষেত্রে হার একই থাকছে।

Advertisement

কেন্দ্রীয় অর্থ সচিব অজয়ভূষণ পাণ্ডে জানান, এর ফলে সংস্থাগুলির হাতে কিছু বাড়তি নগদ থাকবে। তবে বিশেষজ্ঞদের ব্যাখ্যা, এই সুবিধা বেতনভুক নাগরিকদের জন্য নয়। ৮০সি-সহ বিভিন্ন ধারায় করছাড়ের হিসেব কষেই তাঁদের টিডিএস সারা বছর কাটা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন