TRAI

গ্রাহক বাড়ল জিয়ো-বিএসএনএলের, কমল ভোডাফোন-এয়ারটেলের

রিলায়্যান্স জিয়ো ও বিএসএনএলের গ্রাহক বেড়েছে সবথেকে বেশি। অন্যদিকে কমেছে ভোজাফোন-আইডিয়া ও এয়ারটেলের গ্রাহক।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:২৫
Share:

ভারতে বাড়ল মোবাইল ব্যবহারকারীর সংখ্যা। ছবির শাটারস্টকের সৌজন্যে।

গত নভেম্বরের চেয়ে ডিসেম্বরে দেশে মোবাইল গ্রাহকের সংখ্যা বেড়েছে ৪২ লক্ষেরও বেশি। সম্প্রতি এমন তথ্যই উঠে এল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া ( ট্রাই)-এর সদ্য প্রকাশিত রিপোর্টে। এর মধ্যে রিলায়্যান্স জিয়ো ও বিএসএনএলের গ্রাহক বেড়েছে সবথেকে বেশি। অন্যদিকে কমেছে ভোজাফোন-আইডিয়া ও এয়ারটেলের গ্রাহক।

Advertisement

ট্রাইয়ের তথ্য অনুসারে, এই মুহূর্তে দেশে মোবাইল গ্রাহকের সংখ্যা প্রায় ১১৭ কোটি ৬০ লক্ষ। গত বছরের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে রিলায়্যান্স জিয়োর গ্রাহক সংখ্যা বেড়েছে সবথেকে বেশি। গত বছরের শেষ মাসে ৮৫ লক্ষ ৬৪ হাজার গ্রাহক জিয়োর পরিষেবা গ্রহণ করেছেন। অন্যদিকে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএলের গ্রাহক বেড়েছে ৫ লক্ষ ৫৬ হাজার।

এই বৃদ্ধির ফলে রিলায়্যান্স জিয়ো ও বিএসএনএলের গ্রাহক সংখ্যা দাড়িয়েছে যথাক্রমে ২৮ কোটি ও ১১ কোটি ৪০ লক্ষ।

Advertisement

ডিসেম্বর মাস জিয়ো ও বিএসএনএলের জন্য সুখবর বয়ে আনলেও হতাশ করেছে এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়াকে। ওই মাসে ভোডাফোন-আইডিয়ার গ্রাহক সংখ্যা কমেছে সব থেকে বেশি। ২৩ লক্ষ ৩০ হাজার লোক এই টেলিকম কোম্পানির পরিষেবা ত্যাগ করেছেন। অন্য দিকে এয়ারটেলের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন প্রায় ১৫ লক্ষ গ্রাহক।

গত বছরের ডিসেম্বরে গ্রাহক সংখ্যা কমলেও গ্রাহক তালিকার শীর্ষে রয়েছে ভোডাফোন-আইডিয়া। দেশের ৪২ কোটি গ্রাহক তাদের পরিষেবা এখনও নিচ্ছেন। এয়ারটেলের গ্রাহক রয়েছে ৩৪ কোটি।

আরও পড়ুন: খসড়া নীতিতে বহাল বিতর্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন