বিনানি কিনতে টক্করে বিড়লারা

দেউলিয়া আইনের আওতায় বিনানি সিমেন্ট বিক্রির প্রক্রিয়া চলছে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালে (এনসিএলটি)। এর মধ্যেই সোমবার ৭,২৬৬ কোটি টাকায় সিমেন্ট সংস্থাটি সরাসরি কেনার প্রস্তাব দিল আলট্রাটেক সিমেন্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০১৮ ০২:১৫
Share:

দেউলিয়া আইনের আওতায় বিনানি সিমেন্ট বিক্রির প্রক্রিয়া চলছে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালে (এনসিএলটি)। এর মধ্যেই সোমবার ৭,২৬৬ কোটি টাকায় সিমেন্ট সংস্থাটি সরাসরি কেনার প্রস্তাব দিল আলট্রাটেক সিমেন্ট। তবে শর্ত, এনসিএলটি-তে চলা মামলা বন্ধ করতে হবে। সংশ্লিষ্ট মহলের মতে, এই ঘটনা প্রশ্ন তুলে দিল দেউলিয়া আইনের সাফল্য নিয়েই।

Advertisement

গত সপ্তাহেই ঋণদাতাদের কমিটি বিনানিকে কিনতে তাদের ৬,৩৫০ কোটির প্রস্তাব মঞ্জুর করেছে বলে জানায় ডালমিয়া সিমেন্ট। সংস্থাটির ২০% ঋণদাতাদের দেওয়ারও প্রস্তাব দিয়েছিল তারা। এই প্রক্রিয়ায় আদিত্য বিড়লা গোষ্ঠীর সংস্থা আলট্রাটেক দরপত্র জমা দিলেও, তা খারিজ করে দিয়েছিল ওই কমিটি।

এ দিন আলট্রাটেক জানিয়েছে, ৯৮.৪৩% শেয়ার কিনতে ৭,২৬৬ কোটি লগ্নির প্রতিশ্রুতি (কমফর্ট লেটার) দেওয়া হয়েছে বিনানি সিমেন্টকে। আলট্রাটেকের এমডি কে কে মহেশ্বরীর দাবি, তাঁদের ধার নেই, হাতে নগদ রয়েছে। ২৪ ঘণ্টার মধ্যেই ওই অর্থ জোগাড় করা সম্ভব।

Advertisement

একই সঙ্গে বিনানি প্রশ্ন তুলেছে দেউলিয়া আইনে সংস্থা বিক্রির প্রক্রিয়া নিয়েও। বিনানির ব্যবসায়িক কৌশল সংক্রান্ত উপদেষ্টা সমীর কাজির প্রশ্ন, ‘ক’ সংস্থা যে দর দিচ্ছে, তা থেকে ‘খ’ সংস্থা বেশি দাম দিলে, কেন ‘ক’-কেই তা কিনতে সায় দেওয়া হবে? তবে ঋণদাতাদের ২০% দিতে যে প্রস্তাব ডালমিয়া দিয়েছে, তা নিয়ে মন্তব্য করেননি তিনি।

শুধু বিনানি নয়, এনসিএলটি-তে অন্য দুই সংস্থা ভূষণ স্টিল ও এসার স্টিল বিক্রি নিয়েও সমস্যা চলছে। টাটা স্টিল ভূষণের সর্বোচ্চ দরদাতা হলেও, এতে আপত্তি ভূষণ কর্মীদের। আর এসারের জন্য গত মাসে দরপত্র জমা হলেও, সিদ্ধান্ত হয়নি। এ নিয়ে যথাক্রমে মঙ্গল ও বুধবার বৈঠকে বসবে ঋণদাতাদের কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন