মাল্যের আরও সম্পত্তি হাতে নেওয়ার পথে ইডি

বিজয় মাল্য ভারতে ফিরতে চান বলে ঘোষণা করার দু’দিনের মাথায় ফের তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করতে উদ্যোগী হল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সংশ্লিষ্ট সূত্রের মতে, এ বারও তার অঙ্ক হতে পারে কয়েক হাজার কোটি টাকা। নজরে রয়েছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকার মতো দেশে সরাসরি বা পরোক্ষ ভাবে মাল্যের হাতে থাকা সম্পত্তি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৬ ০২:২৩
Share:

বিজয় মাল্য ভারতে ফিরতে চান বলে ঘোষণা করার দু’দিনের মাথায় ফের তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করতে উদ্যোগী হল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সংশ্লিষ্ট সূত্রের মতে, এ বারও তার অঙ্ক হতে পারে কয়েক হাজার কোটি টাকা। নজরে রয়েছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকার মতো দেশে সরাসরি বা পরোক্ষ ভাবে মাল্যের হাতে থাকা সম্পত্তি। ইতিমধ্যেই কালো টাকা প্রতিরোধ আইনের আওতায় দু’দফায় মাল্যের ৮ হাজার কোটি টাকারও বেশি সম্পদ বাজেয়াপ্ত করার পথে হেঁটেছে তদন্তকারী সংস্থাটি।

Advertisement

পাশাপাশি, মাল্যের বিরুদ্ধে নতুন করে অভিযোগ আনার কথাও ঘোষণা করেছে ইডি। এর আগে ব্রিটেন থেকে কিংগ্‌ফিশার কর্তাকে দেশে ফেরানোর জন্য ইন্টারপোলের কাছে আবেদন করে তারা। কিন্তু তাতে এখনও পর্যন্ত কাজ না-হওয়ায় তাঁর বিরুদ্ধে নতুন অভিযোগ দাখিলের পথে হাঁটছে ইডি।

গত শুক্রবারই আইনজীবীর মাধ্যমে পাঠানো চিঠিতে মাল্য আদালতে জানান, ভারতে ফেরার ইচ্ছে থাকলেও, পাসপোর্ট বাজেয়াপ্ত হওয়ার কারণে তা সম্ভব হচ্ছে না। তাঁর দাবি ছিল, ভারতীয় বিচার ব্যবস্থার প্রতি তাঁর পূর্ণ আস্থা রয়েছে। তিনি দেশে ফিরতে চাইলেও, পাসপোর্ট হাতে না-থাকায় তা সম্ভব হচ্ছে না। পাসপোর্ট ফিরে পাওয়া নিয়ে কোনও সুরাহা না-হওয়ার কারণেই তিনি আদালতে হাজিরা দিতে পারছেন না বলে চিঠিতে দাবি ছিল তাঁর।

Advertisement

মাল্যের এই দাবি অবশ্য খারিজ করে দিয়েছে ইডি। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ফৌজদারি মামলা চলায় কোনও ব্যক্তির পাসপোর্ট বাজেয়াপ্ত হলে তিনি যে-দেশে রয়েছেন, সেখানকার ভারতীয় হাই কমিশন বা দূতাবাসেই দেশে ফেরার আবেদন করতে পারেন। এ ক্ষেত্রে তাঁর যাতায়াতের জন্য বিশেষ নথিপত্র তৈরি করে দেওয়া হয়। ফলে মাল্য চাইলেই ভারতে ফিরতে এই পথ নিতে পারেন বলে দাবি ইডি-র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন