Madhumita Chakraborty

পয়লা বৈশাখ শুটিং ফ্লোরেই কেটে যাবে

পয়লা বৈশাখ বলে ওই দিন শাড়ি পরতে হবে এমন কোনও বাধ্যবাধকতা আমার নেই।

Advertisement

মধুমিতা চক্রবর্তী

শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৮ ১৮:১৯
Share:

এই বছর ছুটি নেই। ফলে কোনও সেলিব্রেশনও নেই। ছবি: ফেসবুকের সৌজন্যে।

বাঙালির তো ১২ মাসে ১৩ পার্বণ। তার মধ্যে পয়লা বৈশাখ তো আছেই। আমার আর সৌরভের কিন্তু পুরো সেলিব্রেশনটাই ডিপেন্ড করে ছুটি পাওয়ার ওপর। যেমন এই বছর ছুটি নেই। ফলে কোনও সেলিব্রেশনও নেই।

Advertisement

আর যদি বাংলা বছরের প্রথম দিনটা ছুটি পাই বাবা-মা সঙ্গে আরও কিছু আত্মীয় থাকেন। বাড়িতে মাটন হল, আথবা বাইরে খেতে গেলাম। এই সব আর কি…। তবে পয়লা বৈশাখ বলে ওই দিন শাড়ি পরতে হবে এমন কোনও বাধ্যবাধকতা আমার নেই।

যদিও পয়লা বৈশাখ বা বাঙালিয়ানা এখন অনেকটাই হারিয়ে যেতে বসেছে। এর জন্য আমাদের লাইফস্টাইল বা রুলস অ্যান্ড রেগুলেশন দায়ী বলে আমার মনে হয়। যেমন ধরুন, নিউ ইয়ার। ওই সময়টা সবার ছুটি থাকে। সকলে এনজয় করতে পারেন। কিন্তু পয়লা বৈশাখ এমন সময় এটা পরীক্ষার মরসুম। অনেকের পরীক্ষা চলে, অনেকের আবার পরীক্ষা শেষের পথে। সরকারি অফিসেও হয়তো একদিনের বেশি ছুটি থাকে না। তাই ইচ্ছে করলেও তেমন ভাবে এনজয় করা যায় না।

Advertisement

ইংরেজির নতুন বছরের শুরুতে অনেকেই বেড়াতে যান। কিন্তু বাংলা বছরের শুরুতে সেটা সম্ভব হয় না। কারণটা তো আগেই বললাম। আমারও খুব বেড়াতে যেতে ইচ্ছে করে। কিন্তু এই সময়টা তো একেবারেই পসিবল নয়।

সে যাই হোক, এ বারের পয়লা বৈশাখ শুটিং ফ্লোরেই কেটে যাবে। সৌরভেরও কাজ চলছে। ফলে আমার কাছে ওই দিনটা আলাদা কিছু নয়। আর পাঁচটা কাজের দিনের মতোই একটা দিন। আলাদা করে সত্যিই আর বাঙালিয়ানা সেলিব্রেট করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন