লন্ডন ডায়েরি

বাংলার কুড়িটা রেশমি কাপড়, প্রত্যেকটি ছ’মিটার লম্বা। রয়াল বটানিক গার্ডেন থেকে শুরু করে লন্ডনের কুড়িটি জায়গায় চলবে এই ‘ওয়াক’। কিউ গার্ডেনস-এ অনুষ্ঠানে দেখা যাবে উদ্ভিদবিদ্যার রকমারি সম্ভার, আন্তঃমহাদেশীয় বাণিজ্যসূত্রের বহু জিনিস, পাম হাউস-এ নানান ভারতীয় নমুনা।

Advertisement

শ্রাবণী বসু

শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭ ০০:০০
Share:

দুই নদীর তীর ধরে এক ভালবাসার গল্প

Advertisement

দুই নদীর তীরে দুই শহর— লন্ডন আর কলকাতা। দুই শহরের সম্পর্ক আরও মজবুত করতে ‘ইন্ডিয়া ভায়া সিল্ক রিভার’ নামের দশ দিন ব্যাপী এক ‘আর্ট ওয়াক’ হবে টেমস ও গঙ্গার তীর ধরে। প্রথম পর্ব টেমসের পাড়ে ১৫-২৪ সেপ্টেম্বর, দ্বিতীয় পর্ব ভারতে, ৬-১৭ ডিসেম্বর। আর্ট ওয়াকে হাঁটবে কারা? বাংলার কুড়িটা রেশমি কাপড়, প্রত্যেকটি ছ’মিটার লম্বা। রয়াল বটানিক গার্ডেন থেকে শুরু করে লন্ডনের কুড়িটি জায়গায় চলবে এই ‘ওয়াক’। কিউ গার্ডেনস-এ অনুষ্ঠানে দেখা যাবে উদ্ভিদবিদ্যার রকমারি সম্ভার, আন্তঃমহাদেশীয় বাণিজ্যসূত্রের বহু জিনিস, পাম হাউস-এ নানান ভারতীয় নমুনা। গ্রেনিচ ও উলিচ-এ অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা বোঝার চেষ্টা করবেন ‘কাটি সার্ক’ জাহাজের জীবন। দুর্দান্ত এই বাণিজ্য-জাহাজ পাড়ি দিয়েছিল টেমস আর হুগলি, দুই নদীই। সাউথএন্ড-এর উৎসবে আছে মাডলার্ক কয়্যার-এর অনুষ্ঠান, থাকবেন স্থানীয় শিল্পীরাও। এই সব গান, গল্প, শান্তি-সম্প্রীতির বার্তা নিয়ে কুড়িটা রেশমি কাপড় লন্ডন থেকে রওনা দেবে কলকাতার উদ্দেশে। পশ্চিমবঙ্গে হবে বারো দিনের অনুষ্ঠান— হুগলির তীর বরাবর মুর্শিদাবাদ থেকে কলকাতা পর্যন্ত। মুর্শিদাবাদের আজিমগঞ্জ থেকে শুরু হবে পথ চলা, শেষ হবে কলকাতার কাছে বটানিক গার্ডেনস-এ। যাত্রাপথ পেরনো হবে নৌকোয়, পায়ে হেঁটে, ট্রেনেও। থাকবেন শিল্পী, ইতিহাসবিদ, লেখক, সংগীতশিল্পীরা— বক্তৃতা, কর্মশালা, চলচ্চিত্র প্রদর্শন হবে।

Advertisement

রাজহাঁস তুমি কার?

রানি এলিজাবেথ ইংল্যান্ডের সব রাজহাঁসের মালকিন নন। তিনি শুধু টেমস নদীর কিছু অংশে ভেসে বেড়ানো, আর সব বোবা রাজহাঁসেদের মনিব। পাঁচ বছরের ছোট্ট মেয়ে লিন্ডসে সিম্পসন রানিকে চিঠি লিখেছিল, সে সপ্তাহান্তের জন্য একটা রাজহাঁস নিজের কাছে রাখতে পারে কি না জানতে চেয়ে। এমনিতে লোকের বিশ্বাস, দেশের সব রাজহাঁস রানির সম্পত্তি। বছরে এক বার ‘রয়াল সোয়ান আপিং’ নামের একটা জনপ্রিয় উৎসবও হয়। বাকিংহাম প্যালেস থেকে লিন্ডসের কাছে জবাবি-চিঠি এসেছে, সেখানেই লেখা, রানি সব রাজহাঁসের মালকিন নন। বহু যুগের একটা মিথ, মিথ্যে প্রমাণিত হল। চিঠি পেয়ে লিন্ডসে খুব খুশি। জানিয়েছে, সে শুধু শনি-রবি হাঁসটাকে নিজের বাথটাবে রাখবে, যত্নও করবে খুব!

ঐতিহাসিক

জয়পতাকা: ‘সাফ্রাজেট’-এর ব্যানার

বিশ শতকের শুরুতে ‘সাফ্রাজেট’ আন্দোলনের মুখ এমেলিন প্যাংকহার্স্ট যখন মেয়েদের ভোটাধিকারের দাবিতে বক্তৃতা দিতেন, ওঁর পিছনেই ঝুলত একটা রঙিন ব্যানার। তাতে লেখা: ‘ম্যাঞ্চেস্টার— ফার্স্ট ইন দ্য ফাইট’। ১৯০৮-এর ১৯ জুলাই ম্যাঞ্চেস্টারের হিটন পার্কে ৫০ হাজার মানুষের বিশাল জমায়েতে এমেলিন যখন বলছেন, ব্যানারটা সেখানেও ছিল। ১৯০৩ সালে ম্যাঞ্চেস্টারেই নারীদের ভোটাধিকারের দাবিতে গঠিত হয় ‘দি উইমেন’স সোশ্যাল অ্যান্ড পলিটিকাল ইউনিয়ন’। লিডস শহরে এক চ্যারিটিতে ব্যানারটা পরে দান করা হয়েছিল, দশ বছরেরও বেশি সময় সেটা পড়ে ছিল একটা দেরাজে। স্বেচ্ছাসেবকরা ওর কদর বুঝতে পারেননি। এ বছরে নিলামে তোলা হলে, এমেলিনের শহর ম্যাঞ্চেস্টারের পিপল’স হিস্ট্রি মিউজিয়ম সেটি ২০ হাজার পাউন্ডে কিনে নেয়। আগামী বছর মে মাসে, ব্রিটেনে নারীদের ভোটাধিকার লাভের শতবর্ষের উৎসবে ব্যানারটি প্রদর্শিত হবে।

বেড়ালের গলায়

লন্ডনে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত উডি জনসন প্রথম দিন অফিস শুরু করলেন একটা উপহার দিয়ে। উপহারটা তিনি দিলেন ‘ফরেন অফিস’-এর পোষা বেড়াল পামারস্টোনকে। পামারস্টোন পেল আমেরিকান পতাকার স্টার আর স্ট্রাইপ আঁকা একটা বো-টাই কলার। পামারস্টোনের টুইটার অ্যাকাউন্টে টাই-পরা সেই ছবি হিট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন