পিছনের সারিতেই থেকে গেল ন্যায় ও নীতি

গত কয়েক দিন তামিলনাড়ু জুড়ে আবেগপ্লাবী যে আন্দোলন দেখা গেল, উত্সাহীরা আরব বসন্তের অনুসরণে যাকে চেন্নাই বসন্ত হিসাবে অভিহিত করলেন, অবশেষে তা অভীষ্ট লক্ষ্যে পৌঁছল।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৭ ০১:৩৫
Share:

জাল্লিকাট্টু

গত কয়েক দিন তামিলনাড়ু জুড়ে আবেগপ্লাবী যে আন্দোলন দেখা গেল, উত্সাহীরা আরব বসন্তের অনুসরণে যাকে চেন্নাই বসন্ত হিসাবে অভিহিত করলেন, অবশেষে তা অভীষ্ট লক্ষ্যে পৌঁছল। বিপুল আবেগ, একটি প্রথাকে কেন্দ্র করে বস্তুত জাতিসত্তার আন্দোলন, আত্মপরিচয়ের প্রকাশমূর্ছনা ধুয়ে দিয়ে গেল যাবতীয় বিচার ও যুক্তিবোধ, ন্যায় ও নীতি থাকল পিছনের সারিতে। ভোটমুখী রাজনৈতিক প্রশাসনের কল্যাণে জাল্লিকাট্টু নিয়ে অর্ডিন্যান্স জারি হয়ে গেল তামিলনাড়ুতে।

Advertisement

এই দেশের সোশ্যাল মিডিয়া নির্ভর আন্দোলনের ইতিহাসে গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে জাল্লিকাট্টু তথা চেন্নাই বসন্ত। একই সঙ্গে মাইলফলক হয়ে থাকবে এই দেশের সামাজিক অগ্রগমনের রাজপথেও। ইতিহাস বলবে, এই এক আন্দোলন, এই এক অর্ডিন্যান্স সভ্যতার যাত্রাকে পিছন দিকে বাঁক ফিরতে বাধ্য করেছিল।

এ বড় লজ্জার মুহূর্ত। উনিশ শতক বারংবার এই রকম বিসম্বাদের মধ্য দিয়েই এগিয়েছে, প্রবল বিরোধের স্রোতের উল্টো পথে সাঁতরেই। একুশ শতকে এসে আমরা ভুলে গেলাম সেই সাঁতারের ইতিহাস?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন