Editorial News

অন্ধকার ফিকে হবেই, স্বপ্নটাকে বাঁচিয়ে রাখা জরুরি

বাঙালির ইংরেজি ভাষা না বলা, বাঙালির চাইনিজ না খাওয়া, বাঙালির জিনস প্যান্ট না পরা— এই সমস্ত উৎকৃষ্ট বৈশিষ্ট্য যা অন্য দিনগুলিতে লুপ্তপ্রায় তাপয়লা বৈশাখে বিশেষ দ্রষ্টব্য।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ০০:২৬
Share:

সকলকে নতুন বছরের শুভেচ্ছা। নতুন বছর প্রত্যেকের ভাল কাটুক।

Advertisement

এই প্রার্থনা অত্যন্ত জরুরি আজ। কারণ ভাল থাকাটা বড্ড অনিশ্চিত হয়ে পড়েছে। একটা অন্ধকার সময় যেন তাড়িয়ে বেড়াচ্ছে। নতুন একটা বছর সঙ্গে নিয়ে নিকনো উঠোনে হাজির হয়েছে আজ যে সকাল, সময়টা সেই সকালের মতোই ঝকঝকে হয়ে উঠুক, উজ্জ্বল হয়ে উঠুক। পয়লা বৈশাখে প্রার্থনা এই।

সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চলছে, শত শত শিশুর শব দৃশ্যপটে ভেসে উঠে মনকে ভারাক্রান্ত করছে। পৃথিবীর নানা প্রান্তে সন্ত্রাস রক্তাক্ত থাবা নিয়ে হানা দিচ্ছে। উন্নাও পথ দেখাচ্ছে কাঠুয়াকে, কাঠুয়া প্ররোচিত করছে সুরাতকে। আসমুদ্রহিমাচল জুড়ে এক অগণতান্ত্রিক প্রবণতা, শাসকের বিন্দুমাত্র সমালোচনা বা শাসকের অস্বস্তির কারণ হয়ে ওঠা অলিখিত ভাবে নিষিদ্ধ। সাম্প্রদায়িক উত্তেজনার খবর বিভিন্ন প্রান্ত থেকে। উন্নয়ন আজ রাস্তায় দাঁড়িয়ে থাকে শুধুমাত্র বিরোধীদের পথ আটকে রাখার জন্য।

Advertisement

সম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

কেউ হয়তো বলবেন, অন্ধকার এ উপত্যকা আমার দেশ নয়। আমরা সে কথা বলব না। এ দেশ আমাদেরই, এ পৃথিবী আমাদেরই। অন্ধকার যদি নেমে থাকে, তাকে রুখতে না পারার দায় আমাদের প্রত্যেকেরই রয়েছে। তাই এ বার অন্ধকার কাটিয়ে ভোর আনার দায়িত্বটাও নিতে হবে।

মানব সভ্যতার ইতিহাস সাক্ষী, নেতির জয় কখনও হয়নি। খাদের কিনার থেকেও বার বার ফিরে এসেছি আমরা। তাই চোখে স্বপ্ন থাকাটা জরুরি আজ।

আরও পড়ুন
মৌলবাদকে পথে নেমে মোকাবিলা বাংলাদেশে

ফ্রান্সের রাস্তায় আজ শ্রমিকের হাতে যে পতাকা উড্ডীন, স্বপ্ন রয়েছে সেই পতাকায়। সৌদি আরবে রক্ষণশীল রাজতন্ত্রের অন্দরমহল থেকে যে আমূল সংস্কারের উদ্যোগ, স্বপ্ন রয়েছে সে উদ্যোগে। আসানসোলে মানবতার ধ্বংসস্তূপের মধ্যে দাঁড়িয়ে ইমামের কণ্ঠে যে শান্তির আহ্বান, স্বপ্ন রয়েছে সেই আহ্বানে।

স্বপ্নগুলো বাস্তব হোক নতুন বছরে। অন্ধকার ফিকে হোক ক্রমশ, অনাবিল আলোয় ভরে উঠুক জগৎ পারাবার। এই প্রার্থনা, এই আকাঙ্খা তো থাকছেই। স্বপ্নগুলোকে আকার দিতে হাত মেলাব আমরা সবাই— পয়লা বৈশাখে এই অঙ্গীকারও থাক।

শুভ নববর্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন