KVS

ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষক এবং প্রশিক্ষক নিয়োগ করবে বালুরঘাটের কেন্দ্রীয় বিদ্যালয়

হিন্দি, ইংরেজি, কেমিস্ট্রি, ফিজিক্স, বায়োলজি, গণিত-সহ আরও অনেক বিভাগে শিক্ষক এবং প্রশিক্ষক নিয়োগ করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৬:৩০
Share:

কেন্দ্রীয় বিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ। প্রতীকী ছবি।

শিক্ষক হওয়ার সুযোগ দিচ্ছে বালুরঘাটের কেন্দ্রীয় বিদ্যালয়। দক্ষিণ দিনাজপুরেরে এই বিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে শিক্ষক এবং প্রশিক্ষক নিয়োগ করা হবে। সেই সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

Advertisement

পিজিটি (পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষক) পদে হিন্দি, ইংরেজি, কেমিস্ট্রি, ফিজিক্স, বায়োলজি, গণিত বিষয়ের জন্য শিক্ষক নিয়োগ করা হবে। ইংরেজি, বিজ্ঞান, অঙ্ক এবং সংস্কৃতের জন্য টিজিটি (প্রশিক্ষিত গ্র্যাজুয়েট শিক্ষক) নিয়োগ করা হবে। এ ছাড়া, পিআরটি (প্রাথমিক শিক্ষক), যোগা, মিউজিকের প্রশিক্ষকও নিয়োগ হবেন। পাশাপাশি আরও বিভাগে নিয়োগ করা হবে শিক্ষক এবং প্রশিক্ষক। সম্পূর্ণ ইন্টারভিউয়ের মাধ্যমেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

পিজিটি পদে আবেদনের জন্য স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ন্যূনতম ৫০ শতাংশ নম্বরে স্নাতকোত্তর হওয়া প্রয়োজন। পাশাপাশি বিএড ডিগ্রিও থাকতে হবে। পিআরটি পদে আবেদনের জন্য প্রার্থীদের দ্বাদশ স্তরের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর-সহ ডিএড/ বিএলএড/ ডিএড (স্পেশাল এডুকেশন) অথবা স্নাতকে ৫০ শতাংশ নম্বর-সহ বিএড ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি প্রয়োজন সিটেট-এর প্রথম পত্র পাশের সার্টিফিকেট।একই ভাবে অন্যান্য পদের জন্যেও রয়েছে ভিন্ন ভিন্ন যোগ্যতার মাপকাঠি। তাই সম্পূর্ণ যোগ্যতা জানতে ওয়েবসাইটে দেওয়া মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন। বেতন দেওয়া হবে কেন্দ্রীয় বিদ্যালয়ের নিয়ম অনুযায়ী।

Advertisement

স্কুল প্রাঙ্গণে ২১ এবং ২২ মার্চ ইন্টারভিউ হবে এই পদগুলির জন্য। সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত চলবে ইন্টারভিউ। ওই দিন কিছু গুরুত্বপূর্ণ নথি সঙ্গে রাখা প্রয়োজন। তার মধ্যে বিজ্ঞপ্তিতে দেওয়া আবেদনপত্রও রয়েছে।

ইচ্ছুক প্রার্থীদের আবেদনপত্র ডাউনলোড করার জন্য বালুরঘাট কেন্দ্রীয় বিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যেতে হবে। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করা যাবে। ইন্টারভউয়ের দিন পূরণ করা আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি সঙ্গে রাখা দরকার।

নিয়োগ সংক্রান্ত বিষয় বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে দক্ষিণ দিনাজপুরের কেন্দ্রীয় বিদ্যালয়য়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন