CU Admission 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে পিএইচডির ভর্তি প্রক্রিয়া শুরু, রইল বিশদ

কোর্সে ভর্তির জন্য লিখিত পরীক্ষা বা রিসার্চ এন্ট্রান্স টেস্ট (রেট) এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে বিশ্ববিদ্যালয়ের তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৭:১১
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি (ইকোনমিক্স) বিভাগে পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-এর পিএইচডি প্রোগ্রামের জন্য এই ভর্তি প্রক্রিয়া আয়োজন করা হচ্ছে। আগ্রহীদের এর জন্য অনলাইন এবং অফলাইনে আবেদন করতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের অর্থনীতি বা সমগোত্রীয় বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে নম্বরের ছাড় থাকবে।

কোর্সে ভর্তির জন্য লিখিত পরীক্ষা বা রিসার্চ এন্ট্রান্স টেস্ট (রেট) এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। তবে যাঁদের নেট/ সেটের মতো পরীক্ষা পাশের শংসাপত্র বা ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বা সম্পর্কিত বিষয়ে এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের রেট দিতে হবে না। শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই তাঁদের যোগ্যতা যাচাই করা হবে। যাঁরা এমফিল-এর চূড়ান্ত বর্ষে রয়েছেন এবং রেজাল্টের জন্য অপেক্ষারত, তাঁরাও কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন।

Advertisement

যাঁদের রেট দিতে হবে, তাঁরা পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেলে ইন্টারভিউয়ের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। যাঁরা ইন্টারভিউ বা ভাইভা দেবেন, তাঁদের নিজেদের গবেষণার বিষয়ে ১০০০ শব্দের একটি স্টেটমেন্ট অফ পারপাস (এসওপি) জমা দিতে হবে। যার উপরে চূড়ান্ত ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ইন্টারভিউয়ে ৫০ শতাংশ নম্বর পেলেই কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা।

রেট পরীক্ষা হবে ২৯ নভেম্বর। পরীক্ষার ফল প্রকাশিত হবে ৪ ডিসেম্বর। উত্তীর্ণদের এসওপি জমা দিতে হবে ১১ ডিসেম্বরের মধ্যে। এর পর চূড়ান্ত ইন্টারভিউটি হবে আগামী ১৩ এবং ১৪ ডিসেম্বর।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। এর পর সমস্ত নথি-সহ আবেদনপত্রের প্রিন্ট আউট বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২৪ নভেম্বর। ভর্তির বিষয়ে বাকি তথ্য জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন