Library Science

গ্রন্থাগারবিদ্যা নিয়ে পড়বেন ভাবছেন? জেনে নিন চাকরির কী সুযোগ রয়েছে

এই প্রতিবেদনে লাইব্রেরি সায়েন্স বিষয়ে নিয়ে পড়ার এবং চাকরির কী সুযোগ রয়েছে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১৪:৫২
Share:

গ্রন্থাগারবিদ্যা নিয়ে পড়ার খুঁটিনাটি। প্রতীকী ছবি।

চারিদিকে বইয়ের সম্ভার। বিভিন্ন ভাষার বিভিন্ন বিষয়ের বই। একসঙ্গে এত বই থাকার ঠিকানা মানেই গ্রন্থাগার। আর সেই গ্রন্থাগারকে কেন্দ্র করেই গ্রন্থাগারবিদ্যা বা লাইব্রেরি সায়েন্স নিয়ে পড়ার আগ্রহ দেখা যায়। এই প্রতিবেদনে লাইব্রেরি সায়েন্স বিষয়ের নিয়ে পড়ার এবং চাকরির কী সুযোগ রয়েছে, সেই সমস্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেই লাইব্রেরি সায়েন্সে ডিপ্লোমা, পিজি ডিপ্লোমা, সার্টিফিকেট কোর্স বা ডিগ্রি কোর্স করানো হয়। অনেক ক্ষেত্রেই ইনফরমেশন সায়েন্স বিভাগের মধ্যেই থাকে এই বিষয়টি। এ ছাড়াও, ব্যাচেলর ইন লাইব্রেরি সায়েন্স (বিএলআইবি) এবং ব্যাচেলর ইন লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স (বিএলআইবিএলএসসি) পড়ার সুযোগ থাকে। ব্যাচেলর ডিগ্রির পর এই দুই বিষয়ে স্নাতকোত্তর এবং পিএইচডি করার সুযোগ থাকে।

গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান নিয়ে পড়ার যোগ্যতা

Advertisement

এই বিষয়ে ১ বছরের আন্ডার গ্র্যাজুয়েট কোর্স হয়। সাধারণত, গ্রন্থাগার ব্যবস্থাপনা এবং প্রশাসনিক বিষয়গুলি থাকে। এই কোর্সটি দু’টি সেমেস্টারে ভাগ থাকে। দু’টি যোগ্যতার প্রয়োজন হয় এই কোর্সটি করার জন্য। প্রথমত, যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে নূন্যতম পঞ্চাশ থেকে পঞ্চান্ন শতাংশ নম্বর প্রয়োজন স্নাতকে। পাশাপাশি, অনেক প্রতিষ্ঠান এই বিষয়ে কোর্সে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা নিয়ে থাকে। ঐ পরীক্ষায় পাশ করতে হয় গ্রন্থাগারবিদ্যা পড়ার জন্য।

দেশের কোন কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়

দিল্লি বিশ্ববিদ্যালয়

বাবাসাহেব ভীমরাও অম্বেডকর বিশ্ববিদ্যালয় (লখনউ)

পুদুচেরি বিশ্ববিদ্যালয়

গুয়াহাটি বিশ্ববিদ্যালয়

পটনা বিশ্ববিদ্যালয়

এ ছাড়াও আরও অনেক বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় এই বিষয়ে।

রাজ্যে কোন কোন বিশ্ববিদ্যালয়ে বিষয়টি পড়ানো হয়

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, কলকাতা

কলকাতা বিশ্ববিদ্যালয়

যাদবপুর বিশ্ববিদ্যালয়

গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, কলকাতা

চাকরির সুযোগ

ল লাইব্রেরিয়ান, ডেপুটি লাইব্রেরিয়ান, লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট, ওয়েব সংরক্ষণাগার, লাইব্রেরি ম্যানেজার, মেটা ডেটা অ্যানালিস্ট, ডেটা অ্যাডমিনিস্ট্রেটর, ডকুমেন্ট কন্ট্রোল স্পেশালিষ্ট-সহ আরও অনেক সরকারি এবং বেসরকারি সংস্থায় চাকরির সুযোগ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন