UGC

স্নাতকোত্তর স্তরে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষা কবে? জানাল ইউজিসি

২০২৩-এর ১ জুন থেকে ১০ই জুনের মধ্যে পরীক্ষা আয়োজিত হবে। ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে মার্চ মাসের মাঝ বরাবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১২:১২
Share:

ইউজিসি। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তির পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে। ইউজিসি (ইউনিভার্সিটি গ্র্যান্ড কমিশন)-এর চেয়ারম্যান এম জগদীশ কুমার নিজের টুইটার পেজে সিইউইটি (কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট) পরীক্ষার দিন ঘোষণা করেছেন।

Advertisement

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-এর তরফ থেকে ২০২৩-এর ১ জুন থেকে ১০ই জুনের মধ্যে পরীক্ষা আয়োজিত হবে। ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে মার্চ মাসের মাঝ বরাবর।

প্রসঙ্গত, ২০২৩-এর মে মাসের ২১ থেকে ৩১ তারিখের মধ্যে আয়োজিত হতে চলেছে সিইউইটি-ইউজি। পরীক্ষার সম্পূর্ণ সময়সূচি সিইউইটির ওয়েবসাইটে শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানানো হয়েছিল। যার আবেদন প্রক্রিয়া শুরু হতে পারে ২০২৩-এর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে। ২০২৩-এর জুন মাসের তৃতীয় সপ্তাহে ইউজি প্রবেশিকা পরীক্ষার ফল এবং জুলাই মাসের প্রথম সপ্তাহে পিজি-র ফল প্রকাশিত হতে পারে।

Advertisement

উল্লেখ্য, যে শিক্ষার্থীরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট দিতে হয়। সিইউইটি সাধারণত ১৩টি ভাষায় হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন