GKCIET Admission 2023

পড়ুয়াদের জন্য বিনামূল্যে পেশাদারি দক্ষতা বৃদ্ধির কোর্স, উদ্যোগ মালদহের জিকেসিআইইটির

স্বল্পমেয়াদি কোর্সগুলি কেন্দ্রীয় সংস্থা অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)-এর প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ৪.০ প্রকল্পের অধীনে চালু করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৬:০৬
Share:

জিকেসিআইইটি সংগৃহীত ছবি।

মালদহের গনি খান চৌধুরী ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (জিকেসিআইইটি)-এ বিভিন্ন পেশাদারি ক্ষেত্রে পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির জন্য বেশ কয়েকটি কোর্স চালু করা হবে। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানের নারায়ণপুরের ক্যাম্পাসে স্বল্পমেয়াদি এই কোর্সগুলি চালু করা হবে। কোর্সগুলিতে ভর্তির জন্য অফলাইনে ইতিমধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

স্বল্পমেয়াদি কোর্সগুলি কেন্দ্রীয় সংস্থা অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)-এর প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ৪.০ প্রকল্পের অধীনে চালু করা হবে। পেশাদারি ক্ষেত্রে প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির জন্য যে কোর্সগুলিতে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন, সেগুলি হল— অ্যাসিস্ট্যান্ট ইলেক্ট্রিশিয়ান, অ্যাসিস্ট্যান্ট সার্ভেয়ার, বেকিং টেকনিশিয়ান/ অপারেটিভ, ডোমেস্টিক ডেটা এন্ট্রি অপারেটর, অ্যাসিস্ট্যান্ট ম্যানুয়াল মেটাল আর্ক এবং শিল্ডেড মেটাল আর্ক ওয়েল্ডার। কোর্সগুলি আয়োজনের দায়িত্বে থাকবে প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল, ফুড টেকনিক্যাল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

কোর্সগুলির মেয়াদ ২১০ ঘণ্টা থেকে শুরু করে ৩৯০ ঘণ্টা পর্যন্ত। প্রতিষ্ঠানেই কোর্সের সমস্ত ক্লাসের আয়োজন করা হবে। ক্লাস নেওয়া হবে স্থানীয় ভাষাতে। সমস্ত কোর্সই বিনামূল্যে করা যাবে। অসংরক্ষিত, সংরক্ষিত শ্রেণিভুক্ত থেকে শুরু করে স্কুলছুট, আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির সমস্ত পড়ুয়াই এই কোর্সে আবেদন করতে পারবেন।

Advertisement

প্রতিটি কোর্সে ভর্তির যোগ্যতামান আলাদা, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

কোর্সগুলির আসনসংখ্যা সীমিত হওয়ায় পড়ুয়াদের ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে ভর্তি নেওয়া হবে। কোর্স শেষে পড়ুয়াদের কেন্দ্রের ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএসডিসি)-এর অধীনস্থ সেক্টর স্কিল কাউন্সিলের শংসাপত্রও মিলবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানে গিয়ে সচিত্র প্রমাণপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে কোর্সে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না তাঁদের। কোর্সে ভর্তির জন্য নাম নথিভুক্তকরণের শেষ দিন আগামী ৩০ নভেম্বর। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন