Criminology Courses After 12th

সমাজের অপরাধ রুখতে চান? এই সংক্রান্ত পেশায় প্রবেশের সুযোগ পাবেন কী ভাবে? রইল বিস্তারিত

দেশের বেশ কিছু সরকারি বিশ্ববিদ্যালয়ে অপরাধবিদ্যা স্নাতকস্তরে পড়ানো হয়ে থাকে। তবে বিজ্ঞান বিভাগের পড়ুয়ারাই পাবেন এই বিষয় নিয়ে পড়ার সুযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৫:৩৪
Share:

অপরাধবিদ্যা নিয়ে পড়ার পর রয়েছে পেশায় প্রবেশের সুযোগ। ছবি: সংগৃহীত

সমাজ যেখানে, অপরাধ সেখানে। ছোট থেকে বড়— সব ধরনের ঘটনার নেপথ্যে থাকে অপরাধের কারসাজি। সেই কারসাজি খুঁজে বের করাই হল একজন অপরাধবিদের কাজ। এই পেশাদারের পোশাকি নাম ক্রিমিনোলজিস্ট। এই পেশায় প্রবেশের ক্ষেত্রে রয়েছে কিছু নিয়ম। পড়ুয়ারা যদি এই নিয়মগুলি মেনে চলতে পারেন, সে ক্ষেত্রে তাঁরা ভবিষ্যতের অপরাধবিদ হয়ে উঠতে পারেন।

Advertisement

কারা পড়তে পারবেন এই বিষয়টি?

দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ পড়ুয়ারা অপরাধবিদ্যা নিয়ে পড়াশোনা করার সুযোগ পাবেন। কারণ স্নাতকস্তরে এই বিষয়টি বিজ্ঞানের ডিগ্রির আওতায় পড়ানো হয়ে থাকে।

Advertisement

স্নাতকস্তরে কী ভাবে এই বিষয়টি নিয়ে পড়াশোনা করা যায়?

দেশের কিছু বাছাই করা বিশ্ববিদ্যালয় এবং স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতকস্তরে এবং ডিপ্লোমা কোর্স হিসাবে পড়ানো হয় অপরাধবিদ্যা। যে সমস্ত ডিগ্রি এবং ডিপ্লোমা কোর্স পড়ুয়ারা পড়তে পারবেন, সেগুলি হল ব্যাচেলর ইন সায়েন্স ক্রিমিনোলজি, ব্যাচেলর ইন সায়েন্স ক্রিমিনোলজি অ্যান্ড ফরেনসিক সায়েন্স, ডিপ্লোমা ইন ক্রিমিনোলজি, ডিপ্লোমা ইন ক্রিমিনোলজি অ্যান্ড ফরেনসিক সায়েন্স, ডিপ্লোমা ইন সাইবার ক্রাইম, ডিপ্লোমা ইন ক্রিমিনোলজি অ্যান্ড পেনোলজি।

স্নাতকোত্তর স্তরে পড়া সম্ভব?

স্নাতকস্তরে যদি ফরেনসিক সায়েন্স, ক্রিমিনোলজি বিষয়ে ডিগ্রি পেয়ে থাকেন কোনও পড়ুয়া, সে ক্ষেত্রে স্নাতকোত্তর স্তরেও এই বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ পাওয়া যাবে। এই ক্ষেত্রে মাস্টার অফ সায়েন্স ইন ক্রিমিনোলজি, মাস্টার অফ সায়েন্স ইন ক্রিমিনোলজি অ্যান্ড ফরেনসিক সায়েন্স, মাস্টার অফ আর্টস ইন ক্রিমিনোলজি অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস, মাস্টার অফ আর্টস ইন অ্যান্টি টেররিজম ল’, মাস্টার অফ লেজিসলেটিভ ল’ ইন ক্রিমিনাল ল’ অ্যান্ড ক্রিমিনোলজি নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে।

কাজের সুযোগ কেমন?

অপরাধবিদ্যা নিয়ে পড়াশোনার পর পেশায় প্রবেশের ক্ষেত্রে বিভিন্ন শাখায় সুযোগ পাবেন পড়ুয়ারা। অপরাধ অনুসন্ধানী, গোয়েন্দা, ফৌজদারি আইনজীবী, ফরেনসিক ইঞ্জিনিয়ার-সহ একাধিক পদে বিপুল চাহিদা রয়েছে অপরাধবিদদের। রাজ্য এবং জাতীয় স্তরের গোয়েন্দা সংস্থাতেও রয়েছে কাজের সুযোগ।

তাই অপরাধ সংক্রান্ত বিষয় নিয়ে যদি কোনও পড়ুয়ার আগ্রহ থেকে থাকে, সে ক্ষেত্রে এই বিষয়টি নিয়ে পড়াশোনা তিনি করতেই পারেন। পাশাপাশি, ভবিষ্যতে এই পেশায় প্রবেশের ক্ষেত্রে এই আগ্রহই বাড়তি সুযোগ এনে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন