Intelligence Bureau

ইন্টেলিজেন্স ব্যুরোয় হাজারের বেশি পদে কর্মী নিয়োগ, আবেদনের জন্য কী যোগ্যতা প্রয়োজন?

প্রার্থীদের যে অঞ্চলে পোস্টিং হবে, সেখানকার ভাষায় পারদর্শী হতে হবে। থাকতে হবে কম্পিউটার চালানোর দক্ষতাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৭:৫৯
Share:

কর্মী নিয়োগ করবে ইন্টেলিজেন্স ব্যুরো। প্রতীকী ছবি।

ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)-য় একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে জাতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে। মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস) এবং সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট বা এগজিকিউটিভ পদে কর্মী নিয়োগ হবে। জেনে নিন নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য।

Advertisement

এমটিএস এবং সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট বা এগজিকিউটিভ পদে মোট শূন্য আসনের সংখ্যা ১৬৭৫টি। আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এক্ষেত্রে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য কিছু ছাড় রয়েছে। চাকরিপ্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণি পাশ হতে হবে। একইসঙ্গে প্রয়োজন শারীরিক ফিটনেসেরও। এ ছাড়া, কোনও অপরাধমূলক কাজকর্ম বা দেশবিরোধী কাজের রেকর্ড থাকা চলবে না। প্রার্থীদের যে অঞ্চলে পোস্টিং হবে, সেখানকার ভাষায় পারদর্শী হতে হবে। থাকতে হবে কম্পিউটার চালানোর দক্ষতাও। এমটিএস (লেভেল-১)পদে নিযুক্তদের মাসিক বেতন হবে ১৮,০০০ থেকে ৫৬,৯০০ টাকা এবং সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট বা এগজিকিউটিভ (লেভেল-৩) পদে নিযুক্তদের মাসিক বেতন হবে ২১,৭০০ থেকে ৬৯,১০০ টাকা।

প্রার্থীদের লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। আবেদন জানানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইট https://www.mha.gov.in/ -এ যেতে হবে চাকরিপ্রার্থীদের। আবেদন জানানো যাবে ২৮ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদনের জন্য জেনারেল/ অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া/ ওবিসি শ্রেণিভুক্তদের ৫০০ টাকা এবং অন্যান্য শ্রেণিভুক্তদের ৪৫০ টাকা জমা দিতে হবে। নিয়োগ সংক্রান্ত শর্তাবলি জানার জন্য প্রার্থীদের স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে যেতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন