IIT Kharagpur

আইআইটি খড়্গপুরে এলএলবি ও এলএলএম-এ ভর্তির রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু, জানুন বিশদ

আবেদন জানাতে জেনারেল, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া এবং ওবিসি ক্যাটেগরিভুক্ত পুরুষদের ৩০০০ টাকা এবং মহিলা, তৃতীয় লিঙ্গ, এসসি, এসটি এবং পিডব্লিউডি ক্যাটেগরিভুক্তদের ১৫০০ টাকা জমা দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২৫
Share:

এলএলবি এবং এলএলএম কোর্সের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর বুধবার থেকে ২০২৩-এর এলএলবি এবং এলএলএম কোর্সের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল। যে পড়ুয়ারা আইন নিয়ে পড়াশুনো করতে চান, তাঁরা স্নাতক এবং স্নাতকোত্তরে ভর্তির এই কোর্সে রেজিস্টার করতে পারবেন। রেজিস্টার করার জন্য প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ওয়েবসাইট gateoffice.iitkgp.ac.in -এ যেতে হবে পড়ুয়াদের।

Advertisement

আইআইটি খড়্গপুরে এলএলবি এবং এলএলএম-এ ভর্তির আবেদন প্রক্রিয়া বুধবার থেকে শুরু হয়ে আগামী ১৫ মার্চ শেষ হবে। আবেদন জানাতে জেনারেল, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া এবং ওবিসি ক্যাটেগরিভুক্ত পুরুষদের ৩০০০ টাকা এবং মহিলা, তৃতীয় লিঙ্গ, এসসি, এসটি এবং পিডব্লিউডি ক্যাটেগরিভুক্তদের ১৫০০ টাকা জমা দিতে হবে। আগামী ২৩ এপ্রিল দুটি কোর্সেই প্রবেশিকা পরীক্ষাটি নেওয়া হবে। পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে আগামী ৩১ মার্চ। এ ছাড়া, পরবর্তী ধাপের ইন্টারভিউয়ের সম্ভাব্য সময় আগামী ৮ থেকে ১২ মে।

এলএলবি কোর্সের জন্য পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, মেডিসিন-এ ফার্স্ট ক্লাস-সহ স্নাতক অথবা সায়েন্স, ফার্মাসিতে ফার্স্ট ক্লাস-সহ স্নাতকোত্তরের সঙ্গে ফার্স্ট ক্লাস-সহ এমবিএ ডিগ্রি থাকতে হবে। প্রতিষ্ঠানের দেওয়া ডিগ্রি সার্টিফিকেটে 'ফার্স্ট ক্লাস' লেখা না থাকলে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা ১০-এ ৬.৫ সিজিপিএ থাকতে হবে কোর্সে ভর্তির জন্য।

Advertisement

অন্য দিকে, এলএলএম কোর্সের জন্য আইআইটি খড়্গপুর থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস-এ যাঁরা এলএলবি অনার্স করছেন, তাঁরা আবেদন জানাতে পারবেন। এলএলএম-এ ভর্তির জন্য এঁদের কোনও প্রবেশিকা পরীক্ষা দিতে হবে না, যদি এলএলবিতে ৮.৫ বা তার বেশি সিজিপিএ থাকে। এ ছাড়া, বাকিদের এলএলএম-এ প্রবেশিকার জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৫ বছরের এলএলবি বা বিএল কোর্সে ফার্স্ট ক্লাস অথবা ৩ বছরের বিএ কোর্সের পর ৩ বছরের এলএলবি বা বিএল-এ ফার্স্ট ক্লাস থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন