JEE Advanced 2024

জেইই অ্যাডভান্সড-এ নাম রেজিস্ট্রেশন শুরু, আবেদনের শেষ দিন কবে?

আগ্রহী পড়ুয়াদের অনলাইনে নাম নথিভুক্ত করে নিতে হবে। শীঘ্রই অনলাইনে নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৮:১১
Share:

প্রতীকী চিত্র।

নাম নথিভুক্তকরণ শুরু হয়েছে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড (জেইই অ্যাডভান্সড)-এর। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজের তরফে এই পরীক্ষা সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি তথ্যও প্রকাশ করা হয়েছে। আইআইটিতে ভর্তির এই প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ, প্রয়োজনীয় যোগ্যতা, রেজিস্ট্রেশনের সময়সূচি-সহ নানা তথ্য প্রকাশ করা হয়েছে।

Advertisement

উল্লিখিত পরীক্ষাটি ২০২৪-এর জয়েন্ট এন্ট্রান্স (মেন)-এর ইঞ্জিনিয়ারিং তথা বিটেক বিষয়ে উত্তীর্ণ হয়েছেন, এমন প্রার্থীরা দিতে পারবেন। ১ অক্টোবর, ১৯৯৯ অনুযায়ী, প্রার্থীদের বয়স ২৫ বছর বা তার কম হতে হবে।

চলতি বছরের জেইই অ্যাডভান্সড পরীক্ষার দু'টি পেপারেরই কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) পদ্ধতিতে পরীক্ষা হবে। নির্ধারিত দিনে সকাল ও দুপুরে দু'টি পর্বে এই পরীক্ষাটি আয়োজিত হবে। প্রথম পর্বে পেপার ওয়ানের পরীক্ষা সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় পর্বে পেপার টু-র পরীক্ষা দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত চলবে।

Advertisement

এই পরীক্ষা দিতে আগ্রহী পড়ুয়াদের অনলাইনে নাম নথিভুক্ত করে নিতে হবে। অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি চলবে ৭ মে। রেজিস্ট্রেশনের টাকা জমা দেওয়ার শেষ দিন ১০ মে। দেশের মহিলা, এসসি, এসটি এবং পিডব্লিউডি ক্যাটেগরিভুক্ত পরীক্ষার্থীদের পরীক্ষায় নাম নথিভুক্ত করার জন্য ১,৬০০ টাকা এবং অন্যান্য পরীক্ষার্থীদের ৩,২০০ টাকা জমা দিতে হবে।

চলতি বছরের ২৬ মে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীরা পশ্চিমবঙ্গ, ওড়িশা, দিল্লি, গুজরাত-সহ বিভিন্ন রাজ্যের বাছাই করা শহরে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। পরীক্ষার সময় পেন, পেনসিল, স্বচ্ছ জলের বোতল, অ্যাডমিট কার্ড এবং সচিত্র পরিচয়পত্র ছাড়া আর কোনও সামগ্রী নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। কোনও বৈদ্যুতিন সামগ্রী পরীক্ষার্থীর কাছে পাওয়া গেলে, তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন