Experts Advice on WBJEE 2023

ডব্লুবিজেইই-র প্রশ্নপত্রের কোন দিকগুলি জানা প্রয়োজন? পরামর্শ শিক্ষকের

এই সময়ে পরীক্ষায় প্রশ্নপত্রের কোন দিকগুলি জানা প্রয়োজন, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন শিক্ষক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৭:৩০
Share:

প্রশ্নপত্র নিয়ে পরামর্শ শিক্ষকের। প্রতীকী ছবি।

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন ঘোষণা হয়ে গিয়েছে। চলতি বছরের পরীক্ষা হবে ৩০ এপ্রিল। এই সময়ে পরীক্ষায় প্রশ্নপত্রের কোন দিকগুলি জানা প্রয়োজন, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন শিক্ষক।

Advertisement

এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য পড়ুয়াদের ভাল ভাবে প্রশ্নপত্রের ধরন জানা দরকার। ২টি পর্যায়ে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা সংগঠিত হয়। প্রথমে পর্যায়ে থাকে, ১০০ নম্বরের গণিত। দ্বিতীয় পর্যায়ে থাকে, ১০০ নম্বরের পদার্থবিদ্যা এবং রসায়ন। যেখানে উল্লেখিত বিষয়ে ২টি থেকে ৪০টি করে মোট ৮০টি প্রশ্নের সমাধান করতে হয়। সুতরাং, মোট ২০০ নম্বরের পরীক্ষা হয়। সময়সীমা থাকে ৪ ঘন্টা।

প্রথম পর্যায়ে গণিত পরীক্ষা হবে ২ ঘন্টার। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে হবে পদার্থবিদ্যা এবং রসায়নের পরীক্ষা, সময়সীমা ২ ঘণ্টা। দুপুর ২টো থেকে ৪টে পর্যন্ত। প্রতিটি পর্যায়ের প্রশ্নপত্রে ৩টি বিভাগ থাকে।

Advertisement

গণিতের ক্ষেত্রে প্রথম বিভাগে ১ নম্বরের ৫০টি প্রশ্ন, দ্বিতীয় পর্যায়ে ২ নম্বরের ১৫টি প্রশ্ন ও তৃতীয় বিভাগে ২ নম্বরের ১০টি প্রশ্ন থাকে। দ্বিতীয় পর্যায়ে প্রথম বিভাগে পদার্থবিদ্যা এবং রসায়ন থেকে ১ নম্বরের ৩০টি করে মোট ৬০টি প্রশ্ন থাকে। দ্বিতীয় বিভাগে ২ নম্বরের ৫টি করে মোট ১০টি প্রশ্ন থাকে। তৃতীয় বিভাগেও ২ নম্বরের ৫টি করে মোট ১০টি প্রশ্ন থাকে।

এ বার জেনে নেওয়া প্রয়োজন, আগে কোন প্রশ্নের উত্তর লেখা ভাল। শিক্ষার্থীদের কাছে প্রশ্নপত্রের ধরন অনুযায়ী যে বিভাগ সহজ মনে হবে, সেই অনুযায়ী সমাধান শুরু করা যেতে পারে। তবে, লেখার সময় এবং নির্বাচন করার সময়ে অবশ্যই সময় এবং নেগেটিভ মার্কিং-এর বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন। প্রতিটি পর্যায়ে প্রথম বিভাগের ক্ষেত্রে প্রতি ভুল উত্তর দেওয়ার জন্য ১/৪ নম্বর, দ্বিতীয় বিভাগের ক্ষেত্রে ১/২ নম্বর কাটা যায়।

পরামর্শ দিয়েছেন, ডঃ সুধীরচন্দ্র শূর ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড স্পোর্টস কমপ্লেক্স-এর বেসিক সায়েন্স এবং হিউম্যানিটিজ বিভাগের সহকারী অধ্যাপক পল্লবী বসু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন