JU Admission 2023

লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স নিয়ে পড়তে চান? সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

ফ্যাকাল্টি অফ আর্টস-এর তরফে ২০২৩-২০২৪ বর্ষের জন্য লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স বিষয়ে স্নাতক কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৩:১১
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

চারিদিকে বইয়ের সম্ভার। বিভিন্ন ভাষায় বিভিন্ন বিষয়ের বই। একসঙ্গে এত বই থাকার ঠিকানা মানেই গ্রন্থাগার। আর সেই গ্রন্থাগারকে কেন্দ্র করেই গ্রন্থাগারবিদ্যা বা লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স নিয়ে পড়ার আগ্রহ দেখা যায়। এবার সেই সুযোগই দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই মর্মে ফ্যাকাল্টি অফ আর্টস-এর তরফে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

Advertisement

২০২৩-২০২৪ বর্ষের জন্য লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স বিষয়ে স্নাতক কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ভর্তির আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে ন্যূনতম পঞ্চাশ (অনার্স-এর ক্ষেত্রে) থেকে পঞ্চান্ন (পাশ-এর ক্ষেত্রে) শতাংশ নম্বর প্রয়োজন স্নাতকে। এ ছাড়াও ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ মেডিক্যাল/ ল-তে স্নাতক হলেও আবেদন করা যাবে।

আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর লিখিত প্রবেশিকা পরীক্ষা হবে। সেখানে উত্তীর্ণ হলে মেধাতালিকা অনুযায়ী ভর্তি হওয়া যাবে। পরীক্ষায় বসতে হলে আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তার জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, প্রবেশিকা পরীক্ষায় বসার মূল্য জমা দিতে হবে। ২৬ জুন আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। ৪ জুলাই বেলা ১২টা থেকে পরীক্ষা হবে। ১০ জুলাই মেধাতালিকা প্রকাশিত হতে পারে।

Advertisement

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন