JU Recruitment 2024

সমাজবিজ্ঞানের পড়ুয়াদের জন্য গবেষণার সুযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, নিয়োগ কোন কোন পদে?

প্রকল্পটির নাম— ‘ইমপ্যাক্ট অফ লিটারেসি অন ট্রাইবাল উইমেন্‌স কোয়ালিটি অফ লাইফ, ডিসিশন মেকিং অ্যান্ড মেন্টাল হেলথ: উইথ স্পেসিফিক রেফারেন্স টু দ্য গোর্খা কমিউনিটি ইন হিল ডিস্ট্রিক্টস অফ ওয়েস্ট বেঙ্গল’।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৭:২৫
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

রাজ্যে পাহাড়ি অঞ্চলের গোর্খা সম্প্রদায়ের মহিলাদের উপর সাক্ষরতা এবং শিক্ষার প্রভাব নিয়ে গবেষণাধর্মী কাজ হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। কেন্দ্রীয় সংস্থার অর্থপুষ্ট এই প্রকল্পে কাজ করার সুযোগ পাবেন সমাজবিজ্ঞানে ডিগ্রিধারীরাই। প্রকল্পের দু’টি ভিন্ন পদমর্যাদায় স্বল্পমেয়াদের জন্য নিয়োগ করা হবে কর্মীদের। আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদন করতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের এডুকেশন বিভাগে এই গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘ইমপ্যাক্ট অফ লিটারেসি অন ট্রাইবাল উইমেন্‌স কোয়ালিটি অফ লাইফ, ডিসিশন মেকিং অ্যান্ড মেন্টাল হেলথ: উইথ স্পেসিফিক রেফারেন্স টু দ্য গোর্খা কমিউনিটি ইন হিল ডিস্ট্রিক্টস অফ ওয়েস্ট বেঙ্গল’। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রীয় সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ (আইসিএসএসআর)।

প্রকল্পে রিসার্চ অ্যাসিসট্যান্ট এবং ফিল্ড ইনভেস্টিগেটর পদে নিয়োগ হবে। মোট শূন্যপদ রয়েছে তিনটি। রিসার্চ অ্যাসিসট্যান্ট এবং ফিল্ড ইনভেস্টিগেটর পদে নিযুক্তদের যথাক্রমে ১০ মাস এবং ছ’মাস কাজের মেয়াদ থাকবে। উভয় ক্ষেত্রেই আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমা উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। রিসার্চ অ্যাসিসট্যান্ট এবং ফিল্ড ইনভেস্টিগেটর পদে নিযুক্তদের ফেলোশিপ দেওয়া হবে যথাক্রমে ৩৭,০০০ টাকা এবং ২০,০০০ টাকা প্রতি মাসে।

Advertisement

ফিল্ড ইনভেস্টিগেটর পদের জন্য প্রার্থীদের এডুকেশন বা সমাজবিজ্ঞানের অন্য যে কোনও বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। একই ভাবে অন্য পদটির জন্য যোগ্যতামান ধার্য করা হয়েছে।

আগ্রহীদের জীবনপঞ্জি, আবেদনপত্র, কভার লেটার-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে ৫০ টাকা মূল্যের বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। আগামী ১৯ এপ্রিল আবেদনের শেষ দিন। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন