SSC CGL Exam

সিজিএল-এর ‘অপশন কাম প্রেফারেন্সেস’ প্রক্রিয়া শুরু এসএসসি-র, কারা আবেদন করতে পারবেন?

আবেদন জানানো যাবে আগামী ২৭ এপ্রিল থেকে। এসএসসি-র ওয়েবসাইটে গিয়েই এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে পরীক্ষার্থীদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৭:৫২
Share:

‘অপশন কাম প্রেফারেন্সেস’ প্রক্রিয়া শুরু এসএসসি-র। প্রতীকী ছবি।

স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)-এর ২০২২-এর কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল (সিজিএল)-এর দ্বিতীয় স্তরের পরীক্ষা হয় গত ২ মার্চ থেকে ৭ মার্চ। এই পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশের আগে সোমবার কমিশনের তরফে আরও একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, ফলাফল প্রকাশের পর যে পদগুলিতে প্রার্থীদের নিয়োগ করা হবে, তার মধ্যে থেকে নিজেদের পছন্দের পদগুলি বেছে নিতে পারবেন পরীক্ষার্থীরা। এর জন্য আবেদন জানাতে হবে তাঁদের। আবেদন জানানো যাবে আগামী ২৭ এপ্রিল থেকে। এসএসসি-র ওয়েবসাইটে গিয়েই এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে পরীক্ষার্থীদের।

Advertisement

২০২২ বর্ষের জন্য সিজিএল-এর প্রথম স্তরের পরীক্ষা হয়েছিল গত বছর ১ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত। পরীক্ষার ফল প্রকাশ করা হয় চলতি বছরের ৯ ফেব্রুয়ারিতে।

Advertisement

সিজিএল পরীক্ষার মাধ্যমে যে পদ বা বিভাগে প্রার্থীদের নিয়োগ করা হবে, সেই বিষয়ে নিজেদের পছন্দ জানাতেই ‘অপশন কাম প্রেফারেন্সেস’-এর ব্যবস্থা করেছে কমিশন। যারা দ্বিতীয় স্তরের পরীক্ষা দিয়েছিলেন, তাঁরাই শুধু এর জন্য আবেদন জানাতে পারবেন। প্রার্থীদের এসএসসি-র ওয়েবসাইট ssc.nic.in -এ গিয়ে লগ ইন করে ‘অপশন কাম প্রেফারেন্সেস’-এর ট্যাব থেকে এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। আবেদন জানানোর শেষ দিন আগামী ১ মে।

যাঁরা এই প্রক্রিয়ায় অংশ নেবেন না, তাঁদের আর পরে কোনও সুযোগ দেওয়া হবে না এবং চূড়ান্ত মেধাতালিকাতেও তাঁদের নাম অন্তর্ভুক্ত করা হবে না বলে জানিয়েছে কমিশন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের জন্য চিহ্নিত পদগুলির মধ্যে থেকেই পছন্দের পদ বাছাই করতে হবে। তবে চূড়ান্ত পর্যায়ে পদগুলি বরাদ্দ করা হবে প্রার্থীদের পছন্দ এবং মেধার ভিত্তিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন