UGC Notice 2023

অনলাইন এবং দূরশিক্ষায় পড়তে চান? কোন বিষয়ে সতর্ক থাকবেন? রইল ইউজিসির নির্দেশিকা

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে ওপেন অ্যান্ড ডিস্টেন্স লার্নিং (ওডিএল) এবং অনলাইন লার্নিং মোডের আওতায় পড়াশোনা সম্পর্কিত বিষয়ে একটি বিশেষ নির্দেশিকা প্রকাশিত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৬
Share:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর সদর দফতর। ছবি: সংগৃহীত

করোনা পরবর্তী আবহে দেশজুড়ে অনলাইন কিংবা দূরশিক্ষা পদ্ধতিতে পড়াশোনার প্রতি আগ্রহ ক্রমশ বাড়ছে। এই মর্মে কেন্দ্র এবং রাজ্যস্তরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে এই বিশেষ মাধ্যমের সাহায্যে পেশাদার কোর্স কিংবা ডিগ্রি-ডিপ্লোমা পড়ানোর পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। তাই ওপেন অ্যান্ড ডিস্টেন্স লার্নিং (ওডিএল) এবং অনলাইন লার্নিং মোডে পড়াশোনার ক্ষেত্রে পড়ুয়ারা কোন কোন বিষয়ে সতর্ক থাকবেন, কী কী বিষয়ে নজর রাখবেন, কোর্স সম্পর্কিত বিষয়ে কী ভাবে যাচাই করে নেবেন— বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র তরফে এই সম্পর্কিত একটি নির্দেশিকা প্রকাশিত হয়েছে।

Advertisement

নির্দেশিকাতে বলা হয়েছে, প্রথমেই শিক্ষা প্রতিষ্ঠানের মান যাচাই করে নিতে হবে। ইউজিসির ওয়েবসাইট থেকে ওই প্রতিষ্ঠানটির দূরশিক্ষা কিংবা অনলাইনে পাঠদান করার অনুমোদন রয়েছে কিনা, তা দেখে নিতে হবে। কোন কোন বিষয়ে অনলাইনে এবং দূরশিক্ষা মাধ্যমে পড়ানো হয়ে থাকে, সেই বিষয়গুলির তালিকাও ইউজিসির ওয়েবসাইটে পাওয়া যাবে। সেই তালিকার বর্হিভূত কোনও বিষয় অনলাইনে পড়ানো হয়ে থাকলে, তার তথ্য ইউজিসির বিজ্ঞপ্তি বিভাগে রয়েছে কিনা, তা দেখে নিতে হবে।

পাশাপাশি, ইউজিসির নির্দেশিকায় তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের নাম ‘নো অ্যাডমিশন ক্যাটাগরি’তে রয়েছে। এই তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের তরফে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দূরশিক্ষা কিংবা অনলাইন মাধ্যমে কোনও বিষয় পড়ানো হবে না, এমনটাই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। এই তিনটি প্রতিষ্ঠান হল, মহারাষ্ট্রের নার্সি মঞ্জি ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট স্টাডিজ়, অন্ধ্রপ্রদেশের শ্রী ভেঙ্কটেশ্বরা ইউনিভার্সিটি এবং তামিলনাড়ুর পেরিয়ার ইউনিভার্সিটি।

Advertisement

এছাড়াও আগ্রহী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানের তরফে যে বিষয়টি ডিগ্রি, ডিপ্লোমা কোর্স হিসাবে পড়ানো হচ্ছে, তার পাঠক্রম সম্পূর্ণ হওয়ার মেয়াদ, ভর্তি হওয়ার ক্ষেত্রে যোগ্যতা, সীমাবদ্ধতা সম্পর্কিত তথ্য যাচাই করে নিতে হবে। নির্দেশিকা অনুযায়ী, ইউজিসির তরফে অনলাইনে কিংবা দূরশিক্ষা মাধ্যমে এমফিল এবং পিএইচডি পড়ানোর অনুমোদন নেই।

এছাড়াও নির্দেশিকায় ১৫টি বিষয় উল্লেখ করা হয়েছে, যেগুলির অনলাইন কিংবা দূরশিক্ষা মাধ্যমে পড়ানোর অনুমোদন নেই। সেগুলি হল— ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি-সহ প্যারামেডিক্যাল শাখার বিভিন্ন বিষয়, ফার্মাসি, নার্সিং, ডেন্টাল, আর্কিটেকচার, আইন, কৃষিবিদ্যা, উদ্যানবিদ্যা, হোটেল ম্যানেজমেন্ট, কেটেরিং টেকনোলজি, কালেনারি সায়েন্সেস, এয়ারক্রাফ্ট মেনটেনেন্স, ভিজ্যুয়াল আর্টস অ্যান্ড স্পোর্টস এবং এভিয়েশন। এছাড়াও স্নাতক এবং স্নাতকোত্তর পর্বে যোগা এবং ট্যুরিজ়ম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট প্রোগ্রামস বিষয়গুলিকেও অনলাইন মাধ্যমে পড়ানোর অনুমোদন দেওয়া হয়নি।

ইউজিসির তরফে শিক্ষার্থীদের কেন্দ্র কিংবা রাজ্য সরকার অনুমোদিত প্রতিষ্ঠানেই দূরশিক্ষা কিংবা অনলাইন মাধ্যমে পড়ার আর্জি জানানো হয়েছে। বিভ্রান্তিমূলক ভর্তি প্রক্রিয়া এবং ডিগ্রি কিংবা ডিপ্লোমার মেয়াদ নির্ধারিত সময়সীমা অনুযায়ী উল্লিখিত না থাকলে, দ্রুত ইউজিসির ওয়েবসাইটে গিয়ে তথ্য যাচাই করে নিতে হবে। পরিশেষে, ইউজিসি সমস্ত শিক্ষার্থীদের আধুনিক মানের উচ্চশিক্ষা গ্রহণের স্বার্থে প্রযুক্তি এবং ইন্টারনেটকে সঠিক ভাবে ব্যবহার করার আর্জি জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন