Admission in Presidency University 2023

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু

অনলাইনে আবেদনপত্র এবং আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন যথাক্রমে ১ এবং ২ অগস্ট। অফলাইনে নথি পাঠাতে হবে ৪ অগস্ট বিকেল ৫টার মধ্যে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৭:২৪
Share:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পিএইচডিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। চলতি শিক্ষাবর্ষে অগস্ট পর্বের জন্য বিশ্ববিদ্যালয়ে শুরু হল পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া। আগ্রহীরা অনলাইনেই আবেদন করতে পারবেন, যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং স্কুলে একাধিক বিষয়ে পিএইচডি-র জন্য আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

বাংলা, ইংরেজি, হিন্দি, ইতিহাস, দর্শন, সমাজবিদ্যা, অ্যাস্ট্রোফিজিক্স, রসায়ন, অর্থনীতি, ভূগোল, জীবনবিজ্ঞান, অঙ্ক, ফিজিক্স, স্ট্যাটিস্টিক্স এবং ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেস-এ মোট আসন রয়েছে যথাক্রমে ৬, ৮, ২, ৬, ১, ১০, ৮,২৯, ১৭, ৬, ২৪, ২৪, ১৯, ৭ এবং ২৫। প্রতি বিভাগে যে সমস্ত ক্ষেত্রে গবেষণা করা যাবে, তা মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

Advertisement

আবেদনের জন্য প্রার্থীদের স্নাতকোত্তরে ৫৫ শতাংশ বা সমতুল গ্রেড থাকা জরুরি। সংরক্ষিতদের জন্য থাকবে ৫ শতাংশ ছাড়। প্রার্থীদের ইউজিসি নেট-লেকচারশিপ/ ইউজিসি-সিএসআইআর নেট পাশ হতে হবে। ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সের ক্ষেত্রে প্রার্থীরা আইসিএমআর নেট এবং ডিবিটি-বিইটি পাশ হলেও আবেদন করতে পারবেন।

ভর্তির জন্য প্রার্থীদের একটি ৫০০ শব্দের 'রিসার্চ প্রপোজাল' বা গবেষণার প্রস্তাবনা জমা দিতে হবে। এর পর সংশ্লিষ্ট বিভাগ/ স্কুল/ প্রতিষ্ঠানের দ্বারা প্রার্থীদের বাছাই করা হবে তাঁদের 'রিসার্চ প্রপোজাল', সংশ্লিষ্ট গবেষণা ক্ষেত্রে 'গাইড'-এর সংখ্যা এবং অন্যান্য শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে। যোগ্য প্রার্থীদের এর পর ইন্টারভিউ/ লিখিত পরীক্ষার মাধ্যমে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ আবেদনের পর প্রার্থীদের আবেদনমূল্য বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। এর পর সমস্ত নথি পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায়। অনলাইনে আবেদনপত্র এবং আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন যথাক্রমে ১ এবং ২ অগস্ট। অফলাইনে নথি পাঠাতে হবে ৪ অগস্ট বিকেল ৫টার মধ্যে। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন