Ramakrishna Mission Vidyamandira Admission 2023

নেট বা সেট দেবেন? পরীক্ষা প্রস্তুতির কোর্স করাবে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির

‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে মোট ১০০ জন পড়ুয়া এই ক্লাসে ভর্তির সুযোগ পাবেন। মোট কোর্সমূল্য ৩০০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৭:৫২
Share:

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদান এবং ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) বা স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)। পরীক্ষায় মোট দু’টি পেপারের মধ্যে একটি পত্রে বিষয়ভিত্তিক প্রশ্ন থাকলেও অন্যটিতে সাধারণ কয়েকটি বিষয়ের উপর প্রশ্ন থাকে। এ বার এই নেট/ সেটের প্রথম পত্রের প্রস্তুতির জন্যই ক্লাস করাবে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। পড়ুয়ারা যাতে বাড়িতে বসেই কোর্স করতে পারেন, তার জন্য অনলাইন ক্লাসের আয়োজন করা হবে প্রতিষ্ঠানের তরফে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

Advertisement

নেট/ সেট-এর প্রথম পত্রে টিচিং অ্যাপটিটিউড, রিসার্চ অ্যাপটিটিউড, রিজ়নিং এবিলিটি, কম্প্রিহেনশন, কমিউনিকেশন-সহ নানা বিষয়ের উপর প্রশ্ন আসে। এর জন্য প্রতিষ্ঠানের তরফে আয়োজিত এই ক্লাসে পরীক্ষার্থীদের জন্য বাংলা এবং ইংরেজি— দু’টি ভাষাতেই স্টাডি মেটিরিয়াল দেওয়া হবে। ক্লাস করতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। ক্লাসে যোগদানকারী পড়ুয়াদের স্টাডি মেটিরিয়াল ছাড়াও অনলাইন ইন্টার‍্যাক্টিভ বা আলাপচারিতার ক্লাসের আয়োজন করা হবে। পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে নিয়মিত একাধিক মক টেস্টের মাধ্যমে।

প্রতি সপ্তাহে রবিবার, মঙ্গলবার, শুক্রবার এবং শনিবার এই অনলাইন ক্লাসের আয়োজন করা হবে। রবি, মঙ্গল, শুক্র এবং শনিবার ক্লাসের সময় যথাক্রমে সকাল ১১টা থেকে সাড়ে ১২টা, রাত ৮টা থেকে সাড়ে ৯টা, সন্ধে ৭টা থেকে সাড়ে ৮টা এবং রাত ৮টা থেকে সাড়ে ৯টা নাগাদ। ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে মোট ১০০ জন পড়ুয়া এই ক্লাসে ভর্তির সুযোগ পাবেন। মোট কোর্সমূল্য ৩০০০ টাকা।

Advertisement

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ এই কোর্সে ভর্তির আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩০ ডিসেম্বর। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন