Ramakrishna Mission Vidyamandira Admission 2023

বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে চালু ডব্লিউবিপিএসসি মিসেলেনিয়াসের প্রস্তুতির কোর্স

মোট ১০০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্স ফি-র পরিমাণ ৪০০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৮:১৫
Share:

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

রাজ্য সরকারের বিবিধ মন্ত্রক এবং দফতরে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন বা ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন (ডব্লিউবিপিএসসি)। যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে কর্মীদের নিয়োগ করা হয়, সেটির নাম-‘মিসেলেনিয়াস সার্ভিসেস রিক্রুটমেন্ট এগজ়ামিনেশন’। ডব্লিউবিপিএসসি আয়োজিত অন্যান্য পরীক্ষার পাশাপাশি এই পরীক্ষার জন্যও বহু পড়ুয়া প্রস্তুতি নেন। তবে প্রস্তুতি সঠিক ভাবে না হলে পরীক্ষায় পাশ করতে বছরের পর বছর কেটে যায়। সে কথা ভেবেই এ বার একটি অনলাইন কোর্স নিয়ে হাজির বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

Advertisement

মহেন্দ্র এডুকেশন প্রাইভেট লিমিটেড নামক একটি বেসরকারি সংস্থার সঙ্গে একযোগে এই অনলাইন ফাউন্ডেশন কোর্সের আয়োজন করছে রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। ২০২৪ সালের ডব্লিউবিপিএসসি মিসেলেনিয়াস পরীক্ষার প্রস্তুতির জন্য এই অনলাইন কোচিংয়ের ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার প্রিলিমিনারি, মেনস-এর প্রস্তুতি ছাড়াও চূড়ান্ত পর্বের জন্য মক ইন্টারভিউয়েরও আয়োজন করা হবে এই ক্লাসে। কোর্সে ভর্তি হতে পারবেন পুরুষ এবং মহিলা-উভয়েই।

মোট ১০০ জন পড়ুয়া ভর্তি হতে পারবেন এই কোর্সে। কোর্স ফি-র পরিমাণ ৪০০০ টাকা। কোর্সের ক্লাস চলবে ১০ মাস। ৪০০ ঘণ্টারও বেশি সময় ধরে। প্রতি সপ্তাহে সোম থেকে শুক্রবার সন্ধে সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত অনলাইন ক্লাসের আয়োজন করা হবে। ক্লাস শুরু হবে চলতি বছরের ২০ নভেম্বর থেকে।

Advertisement

পরীক্ষার বিভিন্ন বিষয় পড়াবেন অভিজ্ঞ শিক্ষকেরা। পড়ুয়াদের স্টাডি মেটিরিয়াল, নোট্‌স দেওয়া ছাড়াও তাঁদের মূল্যায়নের জন্য অনলাইন এবং ক্লাস টেস্টের ব্যবস্থা করা হবে। কোনও বিষয় বুঝতে অসুবিধা হলে আয়োজন করা হবে ‘ডাউট ক্লিয়ারিং সেশন’-এর। ক্লাসে শেখানো হবে পরীক্ষার জন্য প্রয়োজনীয় টাইম ম্যানেজমেন্ট স্কিল এবং বিভিন্ন শর্টকাট টেকনিকও।

আগ্রহীদের এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি সহযোগে আবেদন জানাতে হবে। এ ছাড়া কোর্স সম্পর্কিত বাকি খুঁটিনাটি তথ্য জানতে ওয়েবসাইটে দেওয়া মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন