SNTCSSC Admission 2024

ইউপিএসসি সিভিল সার্ভিস দেবেন? প্রস্তুতির জন্য বিশেষ কোর্সের ব্যবস্থা রাজ্য সরকারের

ইউপিএসসি সিভিল সার্ভিসের প্রস্তুতিতে শেষ কয়েক বছর ধরেই এই স্বল্পমেয়াদি কোর্স করানো হচ্ছে এসএনটিসিএসএসসি-র তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৯:৩৪
Share:

এসএনটিসিএসএসসি। সংগৃহীত ছবি।

দেশের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির মধ্যে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) আয়োজিত সিভিল সার্ভিস পরীক্ষা অন্যতম কঠিন পরীক্ষা বলে পরিচিত। এই পরীক্ষার প্রস্তুতির জন্য রাজ্যের পড়ুয়াদের সাহায্যার্থে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও। এর মধ্যে বিশেষ ভাবে উল্লেখ্য সত্যেন্দ্রনাথ টেগোর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার (এসএনটিসিএসএসসি) নামক প্রতিষ্ঠানটি। প্রতি বছরের মতো এ বারও এই প্রতিষ্ঠানে পরীক্ষার প্রস্তুতির জন্য একটি স্বল্প সময়ের কোর্স করানো হবে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়াও।

Advertisement

ইউপিএসসি সিভিল সার্ভিসের প্রস্তুতিতে শেষ কয়েক বছর ধরেই এই স্বল্পমেয়াদি কোর্স করানো হচ্ছে এসএনটিসিএসএসসি-র তরফে। ২০২৫ সালের আইএএস, আইপিএস-সহ ইউপিএসসি-র অন্যান্য পরীক্ষা দিতে ইচ্ছুকদের জন্য চলতি বছরে এই কোর্সের আয়োজন করা হচ্ছে। কোর্সটির মেয়াদ ১০ মাস। কোর্সে ইউপিএসসি-র প্রিলিমস বা মেন পরীক্ষার জন্য নানা বিষয় পড়ানো ছাড়াও নেওয়া মক টেস্ট এবং মক ইন্টারভিউয়েরও ব্যবস্থা থাকবে। এই কোর্সটি আয়োজনের জন্য নয়া দিল্লির বিভিন্ন নামী কোচিং প্রতিষ্ঠানের সাহায্য নেওয়া হবে বলেও জানানো হয়েছে প্রকাশিত বিজ্ঞপ্তিতে।

চলতি বছরে কোর্সের ক্লাস শুরু হবে আগামী জুন মাস থেকে। কোর্সের ক্লাস নেবেন ইউপিএসসি সিভিল সার্ভিসের বিষয়ে অভিজ্ঞ এবং জাতীয় স্তরের শিক্ষকরা। অফলাইনেই নেওয়া হবে সমস্ত ক্লাস। অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের কোর্স ফি বাবদ যথাক্রমে ১০০০ টাকা এবং ৫০০ টাকা জমা দিতে হবে।

Advertisement

কোর্সে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা দিতে হবে সমস্ত পড়ুয়াদের। প্রথম স্তরে এমসিকিউ, সংক্ষিপ্ত প্রশ্ন এবং রচনাধর্মী প্রশ্নের উপর পরীক্ষা নেওয়া হবে। এর পর পরীক্ষায় উত্তীর্ণরা পরবর্তী স্তরে ইন্টারভিউ দিতে পারবেন। তবে যাঁরা সিভিল সার্ভিসের প্রিলিমিনারি স্তরের পরীক্ষায় আগেই পাশ করেছেন, তাঁরা সরাসরি এই কোর্সে ভর্তি হতে পারবেন।

কোর্সে ভর্তির আবেদন জানানোর শেষ দিন আগামী ২৪ মার্চ। এর পর ভর্তির পরীক্ষা হবে ৭ এপ্রিল। কলকাতাতেই পরীক্ষার আয়োজন করা হবে। কোর্সের ভর্তির বিষয়ে বিস্তারিত জানতে পরীক্ষার্থীদের এসএনটিসিএসএসসি-র ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন