sidho kanho birsha university

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে শিক্ষক নিয়োগ, কী ভাবে আবেদন জানাবেন?

বিশ্ববিদ্যালয়ের দ্বারা নির্দিষ্ট ফর্ম পূরণ করে প্রার্থীরা এই পদে আবেদন জানাতে পারবেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিসের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:৪৫
Share:

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের দ্বারা নির্দিষ্ট ফর্ম পূরণ করে প্রার্থীরা এই পদে আবেদন জানাতে পারবেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিসের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে জানানো হয়েছে। আগ্রহীরা সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন।

Advertisement

নিয়োগ বিজ্ঞপ্তিতে যে তথ্যগুলি জানানো হয়েছে, সেগুলি হল:

পদ:

Advertisement

১. প্রফেসর

২. অ্যাসোসিয়েট প্রফেসর

৩. অ্যাসিস্ট্যান্ট প্রফেসর

কোন কোন বিভাগে নিয়োগ:

১.উদ্ভিদবিজ্ঞান (বোটানি)

২. ভূগোল

৩. রাষ্ট্রবিজ্ঞান

৪. মনোবিজ্ঞান (সাইকোলজি)

৫. সাঁওতালি

৬. সমাজবিদ্যা

৭. সংষ্কৃত

৮. রসায়ন

৯. অর্থনীতি

১০. ইংরেজি

১১. অঙ্ক

১২. শিক্ষা (এডুকেশন)

১৩. প্রাণিবিদ্যা (জুলোজি)

কোন বিভাগে কোন পদে কত শূন্যপদ:

প্রফেসর পদে উদ্ভিদবিজ্ঞান (বোটানি),ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান (সাইকোলজি), সাঁওতালি, সমাজবিদ্যা, সংস্কৃত বিভাগের প্রতিটিতে ১টি শূন্য আসনে অর্থাৎ সব মিলিয়ে মোট ৭টি আসনে নিয়োগ হবে।

অ্যাসোসিয়েট প্রফেসর পদে রসায়ন, অর্থনীতি,ইংরেজি, ভূগোল, অঙ্ক,মনোবিজ্ঞান (সাইকোলজি), সাঁওতালি, সমাজবিদ্যা, সংস্কৃত বিভাগের প্রতিটিতে ১টি শূন্য আসনে এবং সমস্ত ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের জন্য সব মিলিয়ে মোট ১১টি আসনে নিয়োগ হবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে মনোবিজ্ঞান (সাইকোলজি),শিক্ষা (এডুকেশন), প্রাণিবিদ্যা (জুলোজি), রসায়ন ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রতিটিতে ১টি শূন্য আসনে এবং সমস্ত ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের জন্য সব মিলিয়ে মোট ৬টি আসনে নিয়োগ হবে।

বেতন কাঠামো:

১. প্রফেসর: মোট ১,৪৪,২০০ টাকা

২. অ্যাসোসিয়েট প্রফেসর: মোট ১,৩১,৪০০ টাকা

৩.অ্যাসিস্ট্যান্ট প্রফেসর: মোট ৫৭,৭০০ টাকা

বয়ঃসীমা: পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর। এসসি/এসটি প্রার্থীদের এ ক্ষেত্রে ৫ বছর, ওবিসি প্রার্থীদের ৩ বছর এবং বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের এ ক্ষেত্রে ১০ বছর ছাড় দেওয়া হয়।

আবেদন প্রক্রিয়া: অনলাইন মাধ্যমেই প্রার্থীদের এই পদগুলিতে আবেদন জানাতে হবে। আবেদনপত্র ও আবেদনের জন্য প্রয়োজনীয় মূল্য জমা দেওয়ার পর আসল আবেদনপত্রটি ৫টি ফোটোকপি-সহ অন্যান্য সমস্ত দরকারি নথিসমেত একটি সিল করা খামে ২০ জানুয়ারির মধ্যে পাঠাতে হবে। বিশ্ববিদ্যালয়ের ঠিকানাতেই পাঠাতে হবে এই চিঠি।

আবেদনমূল্য: প্রফেসর পদে আবেদন জানাতে জেনারেল প্রার্থীদের ৫০০০ টাকা এবং অন্যান্য সংরক্ষিত ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ২০০০ টাকা জমা দিতে হবে। অ্যাসোসিয়েট প্রফেসর পদে আবেদন জানাতে জেনারেল প্রার্থীদের ৩০০০ টাকা এবং অন্যান্য সংরক্ষিত ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ১৫০০ টাকা জমা দিতে হবে। অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে আবেদনের জন্য জেনারেল প্রার্থীদের ২০০০ টাকা এবং অন্যান্য সংরক্ষিত ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ১০০০ টাকা জমা দিতে হবে।

পদগুলিতে আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতামান জানতে ও নিয়োগ প্রক্রিয়ার সমস্ত তথ্য জানতে প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট-https://skbu.ac.in/index#-যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন