PhD Admission 2024

রাজ্যের প্রতিষ্ঠানে পদার্থবিদ্যা এবং বায়োফিজ়িক্যাল সায়েন্সেসে পিএইচডি করার সুযোগ

সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজ়িক্সের তরফে উল্লিখিত বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। চলতি বছরের ১ অগস্ট থেকে পঠন-পাঠন শুরু হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৫:১১
Share:

প্রতীকী চিত্র।

পদার্থবিদ্যা এবং বায়োফিজ়িক্যাল সায়েন্সেসে পিএইচডি করার সুযোগ। এই মর্মে সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজ়িক্সের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদার্থবিদ্যা, রসায়ন, লাইফ সায়েন্সেস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিরা উল্লিখিত বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

Advertisement

এ ছাড়াও যাঁরা ১ অগস্টের আগে স্নাতকোত্তর স্তরের ফাইনাল পরীক্ষা দিতে চলেছেন, তাঁরাও উল্লিখিত বিষয়ে ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন। তবে এমন প্রার্থীদের ভর্তি হওয়ার ক্ষেত্রে তাঁদের প্রভিশনাল হিসাবে চিহ্নিত করা হবে, যত দিন না তাঁরা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারছেন। মোট আসন সংখ্যা ৩৫।

তবে সমস্ত আবেদনকারীর জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট (জেস্ট), ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), জয়েন্ট গ্র্যাজুয়েট এন্ট্রান্স এগজ়ামিনেশন ফর বায়োলজি অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি লাইফ সায়েন্সেস (জেজিইইবিআইএলএস)-এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

Advertisement

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে। ইন্টারভিউয়ে সফল প্রার্থীদের জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে গণ্য করা হবে। ফেলোশিপ হিসাবে তাঁরা প্রতি মাসে ৩৭,০০০ টাকা পাবেন। আবেদন জমা দিতে হবে ৩০ এপ্রিলের মধ্যে। সংশ্লিষ্ট বিষয়ে আরও জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন