St. Xaviers College Admission 2024

সেন্ট জেভিয়ার্স কলেজে শুরু বিএড কোর্সের ভর্তি প্রক্রিয়া, আবেদনের শেষ দিন ৬ জুন

বিভিন্ন স্কুলে শিক্ষকতার জন্য প্রয়োজনীয় এই দু’বছরের বিএড কোর্সে আবেদনের জন্য যোগ্যতার নির্দিষ্ট কিছু মাপকাঠি রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৮:১২
Share:

সেন্ট জেভিয়ার্স কলেজ। সংগৃহীত ছবি।

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি সেই মর্মে কলেজের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য কলেজের তরফে এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য আগ্রহীদের থেকে অনলাইনে আবেদনপত্র জমা নেওয়া হবে।

Advertisement

বিভিন্ন স্কুলে শিক্ষকতার জন্য প্রয়োজনীয় দু’বছরের এই বিএড কোর্সে আবেদনের জন্য যোগ্যতার নির্দিষ্ট কিছু মাপকাঠি রয়েছে। এই কোর্সে স্নাতক বা স্নাতকোত্তরোত্তীর্ণ যে কোনও পড়ুয়া আবেদন করতে পারবেন। তবে তাঁদের ব্যাচেলর্স বা মাস্টার্সে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সংরক্ষিতদের ক্ষেত্রে পাঁচ শতাংশ ছাড় থাকবে। যাঁরা এই মুহূর্তে স্নাতক বা স্নাতকোত্তরে পাঠরতরা এই কোর্সে আবেদন করতে পারবেন না। ‘ফ্রেশার্স’-দের ক্ষেত্রে কোর্সে আবেদনের সর্বোচ্চ বয়স নির্ধারণ করা হয়েছে ৪০ বছর।

কলেজের তরফে বিএড কোর্সের জন্য যে যে বিষয় পড়ানো হবে সেগুলি হল— অর্থনীতি, ইংরেজি, বাংলা, হিন্দি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, ভৌতবিজ্ঞান, গণিত, জীবনবিজ্ঞান এবং ভূগোল। এ ক্ষেত্রে অন্তত একটি বিষয়ে পড়ুয়াদের গ্র্যাজুয়েশন বা পোস্ট গ্র্যাজুয়েশন কোর্সে থাকতে হবে। এ ছাড়াও, ইংরেজিতে কথোপকথন এবং লেখালিখির ক্ষেত্রে পড়ুয়াদের স্বচ্ছন্দ হতে হবে।

Advertisement

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা। আগামী ৬ জুন আবেদনের শেষ দিন। আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক পর্যায়ের জন্য বাছাই করা হবে। এর পর ইন্টারভিউয়ে বিভিন্ন বিষয়ের দক্ষতা যাচাই করা হবে। ইন্টারভিউয়ের দিন সমস্ত জরুরি নথি সঙ্গে রাখতে হবে। এর পর চূড়ান্ত বাছাই তালিকা প্রস্তুত করা হবে পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা এবং ইন্টারভিউয়ের ভিত্তিতে। এই বিষয়ে বিশদ জানার জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন