Webinar on WBCHSE Semester System

সিমেস্টার পদ্ধতির খুঁটিনাটি নিয়ে অনলাইনে বিশেষ ওয়েবিনার, আয়োজনে স্কুল শিক্ষা দফতর

প্রসঙ্গত, আগামী ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়া এবং অভিভাবকেরা ইমেল মারফত সিমেস্টার সম্পর্কিত যাবতীয় প্রশ্ন পাঠানোর সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৭:৫৮
Share:

নিজস্ব চিত্র।

উচ্চ মাধ্যমিকে আমূল পরিবর্তন ঘটেছে সিলেবাস থেকে পরীক্ষা পদ্ধতিতে। ২০১৩ সালে শেষ সিলেবাস পরিবর্তন হয়েছিল উচ্চ মাধ্যমিক স্তরে। এ বার থেকে পরীক্ষার্থীদের বছরে দু’বার পরীক্ষা দিতে হবে তাও আবার সিমেস্টার সিস্টেমে। এই বিষয়ে পরীক্ষার্থী থেকে অভিভাবক, সর্বোপরি শিক্ষকদের মধ্যে যাতে কোনও বিভ্রান্তি না থাকে, তার জন্য ওয়েবিনারের আয়োজন করা হবে।

Advertisement

চলতি মাসের ২৭ তারিখ, স্কুল শিক্ষা দফতরের তরফে এই ওয়েবিনারের আয়োজন করা হবে। যার মূল ভাবনা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। ওয়েবিনারটির নামকরণ করা হয়েছে— ‘উজ্জীবন চর্চা’।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “এই ওয়েবিনারের মাধ্যমে সিমেস্টার পদ্ধতির খুঁটিনাটি পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকদেরও বোঝানো হবে। এই বিশেষ অনুষ্ঠানটির ভাবনা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের।”

Advertisement

প্রসঙ্গত, আগামী ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়া এবং অভিভাবকেরা ইমেল মারফত সিমেস্টার সম্পর্কিত যাবতীয় প্রশ্ন পাঠানোর সুযোগ পাবেন। ইতিমধ্যেই বহু শিক্ষা প্রতিষ্ঠানের তরফে নয়া পরীক্ষা ব্যবস্থা সংক্রান্ত নানা প্রশ্ন পাঠানো হয়েছে। সেই সমস্ত প্রশ্নের উত্তর মিলবে অনলাইন ওয়েবিনারের মাধ্যমে।

অনলাইন ওয়েবিনারের সঞ্চালনার দায়িত্বে থাকবেন মুক্তা নার্জিনারি। তিনিই এই সম্পর্কিত সমস্ত বিষয় অনুষ্ঠানে উত্থাপন করবেন। ওয়েবিনারে বক্তব্য রাখবেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এবং নরেন্দ্রপুর রামকৃষ্ণ বিদ্যালয়ের প্রধানশিক্ষক স্বামী ইষ্টেশানন্দ। অনুষ্ঠানে গঠনমূলক আলোচনার মাধ্যমে পড়ুয়া এবং অভিভাবকদের সংশয় এবং বিভ্রান্তি দূর করার চেষ্টা করা হবে। আশা করা হচ্ছে, এই অনলাইন কর্মসূচির মাধ্যমে বহু সংখ্যক পড়ুয়া এবং অভিভাবকের কাছে নয়া সিমেস্টার পদ্ধতি সম্পর্কিত সমস্ত তথ্য সঠিক ভাবে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন