New Guidelines for NET and PhD

চার বছরে স্নাতক হলেই আবেদন করা যাবে পিএইচডিতে, দেওয়া যাবে নেটও, জানালেন জগদেশ কুমার

এর পাশাপাশি পড়ুয়ারা যে বিষয়ে পিএইচডি করতে চান, সেই বিষয়েই এখন থেকে নেট দিতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৯:০১
Share:

ইউজিসি। সংগৃহীত ছবি।

শনিবার থেকে শুরু হয়েছে জুন মাসের ইউজিসি নেটের রেজিস্ট্রেশন প্রক্রিয়া। পাশাপাশি পড়ুয়াদের জন্য আরও একটি ঘোষণা করেছেন ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) সচিব এম জগদেশ কুমার। সংবাদসংস্থা পিটিআই-কে জগদেশ জানিয়েছেন, নয়া শিক্ষানীতি অনুযায়ী, চার বছরের স্নাতকোত্তীর্ণরাও এ বার সরাসরি নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট) দিতে পারবেন। একই সঙ্গে পিএইচডি প্রোগ্রামে নিজেদের নামও নথিভুক্ত করতে পারবেন।

Advertisement

জগদেশ জানিয়েছেন, জুনিয়র রিসার্চ ফেলোশিপ প্রাপক অথবা জুনিয়র রিসার্চ ফেলোশিপ ছাড়া পিএইচডিতে রেজিস্ট্রেশনের জন্য চার বছরের ব্যাচেলার্স কোর্সে পড়ুয়াদের ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর বা সমতুল গ্রেড থাকতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য এ ক্ষেত্রে পাঁচ শতাংশ ছাড় থাকবে।

কুমার জানিয়েছেন, এর পাশাপাশি পড়ুয়ারা যে বিষয়ে পিএইচডি করতে চান, সেই বিষয়েই এখন থেকে নেট দিতে পারবেন। এর জন্য তাঁদের সেই বিষয়গুলি স্নাতক স্তরে থাকতেই হবে, এ রকম কোনও বাধ্যবাধকতা নেই। অর্থাৎ যে বিষয়ে ব্যাচেলর্স ডিগ্রি রয়েছে, সেই বিষয় ছাড়াও অন্য যে কোনও বিষয়ে পিএইচডি করা যাবে এবং একই সঙ্গে সেই বিষয়ে নেটও দেওয়া যাবে। এতদিন শুধু মাত্র স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকলেই ইউজিসি নেট পরীক্ষা দিতে পারতেন পড়ুয়ারা। সেই নিয়মেই এ বার বদল আনা হল।

Advertisement

প্রসঙ্গত, প্রতি বছরই জুন ও ডিসেম্বর মাসে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। এটি ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদান এবং দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন