UGC NET

শনিবারই ইউজিসি নেটের ফল ঘোষণা! কী ভাবে দেখবেন রেজাল্ট?

শনিবার রেজাল্ট ঘোষণার পর পরীক্ষার্থীরা ugcnet.nta.nic.in বা nta.ac.in— এই দুটি ওয়েবসাইট থেকেই তাঁদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১২:০৫
Share:

ইউজিসি নেটের ফল ঘোষণা সংগৃহীত ছবি

শনিবারই ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) ইউজিসি নেটের ফল ঘোষণা করবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর সভাপতি জগদীশ কুমার শুক্রবার তাঁর টুইটার হ্যান্ডেলে সে কথা জানিয়েছেন। শনিবার পরীক্ষার ফলপ্রকাশের পর পরীক্ষার্থীরা তাঁদের মার্কশিটটিও এনটিএ-এর সরকারি ওয়েবসাইট-ugcnet.nta.nic.in থেকে ডাউনলোড করতে পারবেন।

Advertisement

এর আগে এনটিএ গত ২ নভেম্বর ইউজিসি নেট ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২-এর সম্মিলিত পরীক্ষার চূড়ান্ত উত্তর সঙ্কেত প্রকাশ করেছিল।

শনিবার রেজাল্ট ঘোষণার পর পরীক্ষার্থীরা ugcnet.nta.nic.in বা nta.ac.in— এই দুটি ওয়েবসাইট থেকেই তাঁদের রেজাল্ট ডাউনলোড করতে পারবেন। ওয়েবসাইটে 'ডিসপ্লে অফ রেজাল্ট অ্যান্ড ফাইনাল আনসার কি' লিঙ্কটিতে ক্লিক করার পর নিজেদের অ্যাপ্লিকেশন নম্বর ও পাসওয়ার্ড বা অ্যাপ্লিকেশন নম্বর ও জন্মতারিখ দিয়ে লগ ইন করলেই পরীক্ষার্থীরা তাঁদের রেজ়াল্টটি দেখে ফেলতে পারবেন। এই রেজ়াল্ট পরীক্ষার্থীরা ডাউনলোড করেও রাখতে পারেন ভবিষ্যতের সুবিধার্থে।

Advertisement

এই বছর ইউজিসি নেট পরীক্ষাটি চারটি পর্যায়ে আয়োজিত হয়েছিল। প্রথম পর্যায়টি ৯ থেকে ১২ জুলাইয়ের মধ্যে, দ্বিতীয় পর্যায়টি ২০ থেকে ২৩ সেপ্টেম্বরের মধ্যে, তৃতীয় পর্যায়টি ২৯ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবরের মধ্যে এবং চূড়ান্ত পর্যায়টি ৮ অক্টোবর থেকে ১৪ অক্টোবরের মধ্যে আয়োজিত হয়েছিল।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে পরীক্ষার্থীদের ইউজিসি নেট-এর যোগ্যতা নির্ণায়ক শংসাপত্রটির আজীবন বৈধতা থাকবে। তবে জেআরএফ পদের শংসাপত্রটি কেবল মাত্র চার বছরের জন্য বৈধ বলে বিবেচিত হবে। জেআরএফ-এর শংসাপত্র গ্রহণের দিন থেকে এই চার বছরের হিসাব ধরা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন