Admission in Vidyasagar University 2023

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে সাঁওতালি-সহ বিভিন্ন বিষয়ে কোর্স চালু, আবেদনের শেষ দিন ২ অক্টোবর

কোর্সে ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৮
Share:

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

চাকরির পাশাপাশি পড়াশোনা চালিয়ে যাওয়ার ইচ্ছে অনেকেরই থাকে। কিন্তু রোজকার দশটা-পাঁচটার রুটিনের বাইরে বেরিয়ে কোথায় নিজের পছন্দের বিষয় পড়া যায়, সে সম্পর্কে বিশেষ ধারণা থাকে না অনেকেরই। তাঁরা এ বার খোঁজ নিতে পারেন রাজ্যের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের তরফে সম্প্রতি বেশ কিছু বিষয়ে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স চালুর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর জন্য শুরু হয়েছে অনলাইন এবং অফলাইন আবেদন প্রক্রিয়াও।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই)-এর তরফে কোর্সগুলি চালু করা হবে। রয়েছে মোট চারটি কোর্স। সেগুলি হল— বেসিক কম্পিউটার প্রোগ্রামিং অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, সাঁওতালি, কম্পিউটার মেনটেন্যান্স অ্যান্ড নেটওয়ার্কিং এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন অ্যান্ড প্রোগ্রামিং। বেসিক কম্পিউটার প্রোগ্রামিং অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, সাঁওতালি, কম্পিউটার মেনটেনেন্স অ্যান্ড নেটওয়ার্কিং এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন অ্যান্ড প্রোগ্রামিং-এর কোর্সে যথাক্রমে ৪০, ১০০, ৫০ এবং ৪০টি শূন্য আসনে প্রার্থীরা ভর্তি হতে পারবেন। বেসিক কম্পিউটার প্রোগ্রামিং অ্যান্ড ইনফরমেশন সায়েন্স এবং কম্পিউটার মেনটেন্যান্স অ্যান্ড নেটওয়ার্কিংয়ের কোর্সগুলি ছ’মাসের। অন্য দু’টি কোর্সের মেয়াদ এক বছর।

বেসিক কম্পিউটার প্রোগ্রামিং অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, সাঁওতালি, কম্পিউটার মেনটেন্যান্স অ্যান্ড নেটওয়ার্কিং এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন অ্যান্ড প্রোগ্রামিং কোর্স ফি-র পরিমাণ হবে যথাক্রমে ৩৫০০ টাকা, ৫০০০ টাকা, ৩০০০ টাকা এবং ১২,০০০ টাকা। প্রতি সপ্তাহে দু’দিন অথবা তিন দিন অফলাইনে ক্লাস হবে ।

Advertisement

আবেদন জানাতে প্রার্থীদের উচ্চমাধ্যমিক পাশ বা স্নাতক হতে হবে। সরকারি সংস্থা, ব্যাঙ্ক, এনজিও, মিডিয়া হাউসে কর্মরতরা, শিক্ষক-শিক্ষিকা এবং যে কোনও প্রতিষ্ঠানের পড়ুয়ারাই আবেদন করতে পারবেন।

কোর্সে ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে। আগ্রহীদের আবেদনপত্র এবং আবেদনমূল্য বাবদ ২০০ টাকা বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন জানাতে হবে। তবে আবেদনের জন্য সংরক্ষিত প্রার্থীদের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। একই সঙ্গে বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে আবেদনপত্র এবং আবেদনমূল্য পাঠাতে হবে। আবেদনের শেষ দিন ২ অক্টোবর। কোর্সের বিষয়ে সমস্ত তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন