VU Course 2023

তিন মাসের সার্টিফিকেট কোর্সের সুযোগ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে, কোন কোন বিষয়ে?

২ হাজার থেকে ৫ হাজার টাকার মধ্যে রয়েছে কোর্স ফি। প্রতিটি কোর্সের মেয়াদই তিন মাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৭:২৭
Share:

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

সার্টিফিকেট কোর্স করার সুযোগ রয়েছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

একাধিক বিষয়ে সার্টিফিকেট কোর্স করা যাবে। ডায়াবেটিস এডুকেটর, ক্লিনিক্যাল ল্যাবরেটরি ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি, ইংরেজি গ্রামার অ্যান্ড কম্পোজিশন ফর কমপিটিটিভ এগজামিনেশন, ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশন, ইন্ডিয়ান গভর্নমেন্ট অ্যান্ড পলিটিক্স-সহ আরও বিষয়ে রয়েছে। বিষয় অনুযায়ী কোর্স ফি ধার্য করা হয়েছে। ২ হাজার থেকে ৫ হাজার টাকার মধ্যে রয়েছে কোর্স ফি। প্রতিটি কোর্সের মেয়াদই তিন মাস। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক অথবা স্নাতকোত্তর হতে হবে।

‘ফার্স্ট কাম ফার্স্ট’-এর ভিত্তিতে ভর্তি হওয়া যাবে। আগ্রহীদের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখান থেকে আবেদনপত্র ডাউলনোড করা দরকার। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্যে কোর্স ফি জমা দিতে হবে। শেষে আবেদনপত্র, কোর্স ফি জমা দেওয়ার নথি এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া আইডিতে মেল করে দিতে হবে। পাশাপাশি, সরাসরিও জমা দিতে হবে। ১৫ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হওয়া যাবে।

Advertisement

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন