Radiology Courses after 12th

দ্বাদশ উত্তীর্ণদের রেডিয়োলজি নিয়ে রাজ্যের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস-এর তরফে দু’টি পৃথক বিষয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ রয়েছে। এই মর্মে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্বাদশ উত্তীর্ণ প্রার্থীদের বয়স ১৭ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৫:১৯
Share:

প্রতীকী চিত্র।

রেডিয়োলজির মতো বিষয় নিয়ে দ্বাদশ উত্তীর্ণ হওয়ার পরই পড়াশোনার সুযোগ রয়েছে রাজ্যেই। তবে, এ ক্ষেত্রে দ্বাদশের পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, ইংরেজি বিষয়গুলি থাকতেই হবে। অন্তত ৪৫ শতাংশের বেশি নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়াদেরই ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে। ভর্তি নেওয়া হবে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস এবং এর অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের তরফে সম্প্রতি প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাচেলর অফ রেডিয়োলজি অ্যান্ড ইমেজিং টেকনিক (বিএসসি আরআইটি) এবং ব্যাচেলর অফ সেন্ট্রাল স্টেরিলাইজ়েশন অ্যান্ড ইনফেকশন কন্ট্রোল (বিএসসি সিএসআইসি)— এই দু’টি বিষয়ে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। তবে ভর্তি হওয়ার জন্য পড়ুয়াদের একটি প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ পাবেন।

ওই প্রবেশিকা পরীক্ষায় অপটিক্যাল মার্ক রেকগনিশন (ওএমআর)-এর মাধ্যমে উত্তর লিখতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য সর্বাধিক দু’নম্বর দেওয়া হবে। ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং থাকছে। কোনও প্রশ্নের উত্তর না দিলে সে ক্ষেত্রে কোনও নম্বর কাটা হবে না। পরীক্ষার্থীদের একাদশ এবং দ্বাদশের পাঠ্যক্রম থেকে প্রশ্ন করা হবে।

Advertisement

পড়ুয়াদের সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য মোট ৩,০০০ টাকা এগজ়ামিনেশন ফি হিসাবে জমা দিতে হবে। অনলাইনে ভর্তি হওয়ার জন্য আবেদন জমা দিতে হবে। আবেদনের জন্য বিশ্ববিদ্যালয়ের পোর্টাল ১২ জানুয়ারি পর্যন্ত চালু থাকবে। বাছাই করা প্রার্থীদের নাম ১৬ জানুয়ারি প্রকাশ করা হবে। ভর্তির পরীক্ষা নেওয়া হবে ২৫ জানুয়ারি। উল্লিখিত কোর্স ভর্তি প্রক্রিয়া কবে সম্পন্ন হবে, এবং কবে স্নাতক স্তরের ক্লাস শুরু হবে, তা জেনে নিতে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেসের ওয়েবসাইটটিতে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন