প্রয়াত কত্থক-শিল্পী সিতারা দেবী

প্রয়াত হলেন ‘নৃত্য সম্রাজ্ঞী’ সিতারা দেবী । দীর্ঘ রোগভোগের পর মঙ্গলবার সকালে মুম্বইয়ের যশলোক হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৪ বছর। ১৯২০-তে কলকাতায় জন্ম তাঁর। সাত বছর বয়স থেকে বাবা সুখদেব মহারাজের কাছে তালিম নেওয়া শুরু।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৪ ১৩:৫৯
Share:

সিতারা দেবী।

প্রয়াত হলেন ‘নৃত্য সম্রাজ্ঞী’ সিতারা দেবী । দীর্ঘ রোগভোগের পর মঙ্গলবার সকালে মুম্বইয়ের যশলোক হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৪ বছর।

Advertisement

১৯২০-তে কলকাতায় জন্ম তাঁর। সাত বছর বয়স থেকে বাবা সুখদেব মহারাজের কাছে তালিম নেওয়া শুরু। স্কুলে নৃত্যনাট্য ‘সাবিত্রী সত্যবান’-এ তাঁর উপস্থাপনা শিক্ষক এবং সংবাদ মাধ্যমের নজরে আসে। ১৬ বছর বয়সী সিতারার নাচ দেখে অভিভূত হয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি সিতারা দেবীকে ‘নৃত্য সম্রাজ্ঞী’র তকমা দেন। উষা হরণ, নাগিনা, অঞ্জলি, মাদার ইন্ডিয়া-সহ বেশ কয়েকটি জনপ্রিয় ছবিতে কোরিওগ্রাফরের কাজ করেছেন তিনি। ২০১১-এ শাস্ত্রীয় নৃত্যের জন্য ‘লিজেন্ডস অব ইন্ডিয়া লাইফ টাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কার দেওয়া হয় তাঁকে।

তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন টুইটারে তিনি লিখেছেন, কত্থকে সিতারা দেবীর অসীম অবদান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন