রেকর্ড দরে নিলাম পিকাসোর ছবি

নিলামে রেকর্ড দর উঠল পিকাসো-র আঁকা ‘উইমেন অফ আলজিয়ার্স’ ছবির। মঙ্গলবার ক্রিস্টি-র নিলামে তাঁর আঁকা এই ছবিটি বিক্রি হল ১৭৯ মিলিয়ন ডলারে (প্রায় ১১৫১ কোটি টাকা)। এখনও পর্যন্ত নিলামে এটিই কোনও ছবির সর্বোচ্চ দাম। ১৭৯ মিলিয়ন ডলারের মধ্যে ১৬০ মিলিয়ন দাম এই ছবির। বাকি ১৯ মিলিয়ন ডলার কমিশন হিসেবে নেবে নিলাম সংস্থা ক্রিস্টি। এর আগে ব্রিটিশ শিল্পী ফ্রান্সিস বেকন-এর আঁকা ‘থ্রি স্টাডিস অফ লুসিয়ন ফ্রয়েড’ ছবিটি ১৪২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ মে ২০১৫ ১৮:৩৬
Share:

ছবি: এএফপি।

নিলামে রেকর্ড দর উঠল পিকাসো-র আঁকা ‘উইমেন অফ আলজিয়ার্স’ ছবির। মঙ্গলবার ক্রিস্টি-র নিলামে তাঁর আঁকা এই ছবিটি বিক্রি হল ১৭৯ মিলিয়ন ডলারে (প্রায় ১১৫১ কোটি টাকা)।

Advertisement

এখনও পর্যন্ত নিলামে এটিই কোনও ছবির সর্বোচ্চ দাম। ১৭৯ মিলিয়ন ডলারের মধ্যে ১৬০ মিলিয়ন দাম এই ছবির। বাকি ১৯ মিলিয়ন ডলার কমিশন হিসেবে নেবে নিলাম সংস্থা ক্রিস্টি। এর আগে ব্রিটিশ শিল্পী ফ্রান্সিস বেকন-এর আঁকা ‘থ্রি স্টাডিস অফ লুসিয়ন ফ্রয়েড’ ছবিটি ১৪২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

ব্যক্তিগত অধিকারে থাকা পিকাসোর ছবির সংখ্যা বেশ কম। ১৯৫৪-৫৫-য় এই সিরিজের ১৫টি ছবি আঁকেন পিকাসো। ছবিগুলিকে ইংরেজি বর্ণমালা ‘এ’ থেকে ‘ও’ দিয়ে চিহ্নিত করা হয়। নিজের বন্ধু এবং প্রতিদ্বন্দ্বী শিল্পী মাতিসের মৃত্যুর পরে এই সিরিজের ছবি আঁকতে শুরু করেন পিকাসো। এ দিন সিরিজের ‘ও’ ছবিটি নিলামে ওঠে। ক্রিস্টির এ দিনের নিলাম নিয়ে আগ্রহ ছিল তুঙ্গে। নিউ ইয়র্কে ক্রিস্টির নিলাম হাউস ছিল কানায় কানায় পূর্ণ। ছিলেন বেশ কয়েক জন কোটিপতি এবং বেশ কিছু মিউজিয়ামের প্রতিনিধিরাও। কয়েক বছর আগে তেল রঙে আঁকা এই ছবিটি ৩২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। মঙ্গলবার নিলামে ওঠার সঙ্গে সঙ্গেই ব্যস্ত হয়ে ওঠে টেলিফোন। আশা করা হয়েছিল ছবিটির দাম ১৪০ মিলিয়ন ডলার পর্যন্ত উঠতে পারে। কিন্তু আশাতীত ভাবে মাত্র ১১ মিনিটেই ১৭৯ মিলিয়ন ডলারে বিক্রি হয়ে যায় ‘উইমেন অফ আলজিয়ার্স’। ফলে ছবিটি যাঁর ছিল কয়েক মিনিটের মধ্যেই সেই ব্যক্তি বিপুল অর্থের মালিক হলেন। কিন্তু এত দাম দিয়ে কে কিনলেন ছবিটি? বিক্রি করলেনই বা কে?— এই দুই প্রশ্নের কোনওটারই উত্তর পাওয়া যায়নি। তবে বিশেষজ্ঞদের ধারণা, অনেকেই বিনিয়োগের মাধ্যম হিসেবে ছবিতে অর্থলগ্নি করছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন