আদালতের শূন্য পদ পুরণে প্রধান বিচারপতিদের নির্দেশ কেন্দ্রের

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৪ ১৯:১৯
Share:

লোকসভায় কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

বিচার ব্যবস্থার বেহাল দশা কাটাতে নিম্ন আদালতের খালি পদগুলি অবিলম্বে উদ্যোগী হল কেন্দ্র।

Advertisement

সোমবার লোকসভায় কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, সারা দেশে নিম্ন আদালতে চার হাজারটি পদ খালি। এ ছাড়াও হাইকোর্টগুলিতে বিচারপতিদের প্রায় ২৫০টি পদ খালি।

প্রশ্নোত্তর পর্ব চলাকালীন প্রসাদ বলেন, পদগুলি অবিলম্বে পুরণ করতে তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের চিঠি লিখেছেন।

Advertisement

বিজেপিরই সাংসদ আর কে সিংহ অভিযোগ তোলেন, আইন ব্যবস্থা ভেঙে পড়েছে। বিভিন্ন আদালতে বিচারধীন অবস্থায় পড়ে রয়েছে অসংখ্য মামলা।

যদিও আরকে সিংহের বক্তব্যের বিরোধিতা করেন আসাউদ্দিন কোয়াসি এবং বিজেপি নেতা মুরলি মনোহর জোশি। স্পিকার সুমিত্রা মহাজন বিহারের বিজেপি সাংসদ আরকে সিংহকে এমন মন্তব্য না করতে সতর্ক করেন।

কেন্দ্রীয় আইনমন্ত্রী আরও জানান, এখনও পর্যন্ত যে সব এলাকায় নিয়মিত আদালত চালু করা যায়নি সেই সব এলাকাকে গ্রামীণ আদালতের আয়ত্বের মধ্যে আনার চেষ্টা করা হচ্ছে। দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী প্রায় পাঁচ হাজারটি গ্রামীণ আদালত গঠন করার পরিকল্পনা আছে কেন্দ্রীয় সরকারের। আইনি পরিকাঠামো ঢেলে সাজতে প্রায় পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন