উবের-এ নিষেধাজ্ঞা হায়দরাবাদে, মথুরায় মিলল অভিযুক্তের ফোন

দিল্লির পথেই হাঁটল হায়দরাবাদ। রাজধানীতে উবের ট্যাক্সিতে ধর্ষণ-কাণ্ডের জেরে বুধবার সেই পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিল নিজাম-শহর হায়দরাবাদ। এ দিন অন্ধ্রপ্রদেশের সড়ক পরিবহণ দফতর এক নির্দেশিকায় জানিয়েছে, শহরে এই পরিষেবা চালানোর জন্য উবের-এর কাছে কোনও বৈধ লাইসেন্স নেই। তাই হায়দরাবাদে এই সংস্থার পরিষেবা বন্ধ করে দেওয়া হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৪ ১৩:৩২
Share:

দিল্লির পথেই হাঁটল হায়দরাবাদ।

Advertisement

রাজধানীতে উবের ট্যাক্সিতে ধর্ষণ-কাণ্ডের জেরে বুধবার সেই পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিল নিজাম-শহর হায়দরাবাদ। এ দিন অন্ধ্রপ্রদেশের সড়ক পরিবহণ দফতর এক নির্দেশিকায় জানিয়েছে, শহরে এই পরিষেবা চালানোর জন্য উবের-এর কাছে কোনও বৈধ লাইসেন্স নেই। তাই হায়দরাবাদে এই সংস্থার পরিষেবা বন্ধ করে দেওয়া হল।

গত শুক্রবার দিল্লিতে উবের ট্যাক্সিতে ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সারা দেশে এই ধরনের ওয়েব-নির্ভর ট্যাক্সি পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সেই নির্দেশ মেনেই হায়দরাবাদের এমন সিদ্ধান্ত। এর আগে দিল্লি প্রশাসনও রাজধানীতে উবের পরিষেবার উপর নিষেধাজ্ঞা জারি করে।

Advertisement

ধর্ষণের ঘটনায় অভিযুক্ত ট্যাক্সিচালক শিবকুমার যাদব গ্রেফতার হলেও তীব্র সমালোচনার মুখে পড়ে উবের। মোবাইল অ্যাপস-এর সাহায্যে ট্যাক্সি বুকিং-এর পরিষেবা দেওয়া ওই মার্কিন সংস্থার ভূমিকা এই ঘটনায় প্রশ্নের মুখে পড়ে। এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়, গগন ভাটিয়া নামে উবের-এর এক জেনারেল ম্যানেজারকে। ওই সংস্থার বিরুদ্ধে এমন অভিযোগও ওঠে, শিবকুমার সম্পর্কে ভাল করে খোঁজখবর না নিয়েই তাঁকে কাজে কাজে বহাল করেছিল উবের। শুধু ওই চালকই নন, কোনও চালক সম্পর্কেই বিস্তারিত তথ্য দিতে পারেনি উবের। জিজ্ঞাসাবাদের সময় গগন জানিয়েছেন, দিল্লিতে উবেরের হয়ে কাজ করেন অন্তত চার হাজার চালক। তাঁদের সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য নেই তাঁর কাছে। কেবলমাত্র যাত্রীদের সঙ্গে ফোনে কী ভাবে কথা বলতে হয় এবং উবের অ্যাপটি স্মার্টফোনে কী ভাবে ব্যবহার করতে হবে, সেই প্রশিক্ষণই চালকদের দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন তিনি। শিবকুমারের নামে আরও অভিযোগ, যে মোবাইল অ্যাপস এবং জিপিএসের উপরে ভরসা করে উবের পরিষেবা দেয় যাত্রীদের, ঘটনার আগে সেই মোবাইলও বন্ধ করে দিয়েছিল সে। এর ফলে যাত্রী-সহ ট্যাক্সিটি কোথায় ছিল সে ব্যাপারেও কোনও তথ্য ছিল না ওই সংস্থার কাছে।

দিল্লির ওই ঘটনার তদন্তকারী অফিসাররা এ দিন মথুরা থেকে ধৃত ট্যাক্সিচালকের মোবাইল ফোনটি উদ্ধার করেন। তাঁরা জানিয়েছেন, ওই ফোনে উবের-এর অ্যাপসটি রয়েছে। শিবকুমারকে জিজ্ঞাসাবাদের পর ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় আইফোনটিকে। একই জায়গা থেকে আরও তিনটি ফোন উদ্ধার করেছে দিল্লি পুলিশ। সেগুলিও শিবকুমার ব্যবহার করত পুলিশ জানিয়েছে। দিল্লি পুলিশের এক কর্তা বলেন, “এই ফোনটি আমাদের কাছে গুরুত্বপূর্ণ একটি প্রমাণ। শিবকুমার যে ওই সংস্থায় কর্মী তার প্রমাণও এই ফোনটি। এ ছাড়া নির্যাতিতা তরুণীকে কোথা থেকে তুলে কোন রাস্তা দিয়ে নিয়ে গিয়েছিল ওই ট্যাক্সিচালক, মিলতে পারে সেই তথ্যও।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন