দুর্ঘটনায় বায়ুসেনার সুপার হারকিউলিস, নিহত পাঁচ সেনা কর্মী

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৪ ১৪:৪১
Share:

ভেঙে পড়েছে এমনই একটি হারকিউলিস বিমান। ছবি: এএফপি।

ফের ভেঙে পড়ল বায়ুসেনার বিমান। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৫ সেনা কর্মীর।

Advertisement

শুক্রবার সকাল ১০টা নাগাদ আগরা সেনা ছাউনি থেকে রুটিন উড়ানে বের হয় সুপার হারকিউলিস সি-১৩০জে বিমানটি। কিছু ক্ষণের মধ্যেই গ্বালিয়রের কাছে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার নবতম এই সংযোজন। দুর্ঘটনায় বায়ুসেনার দুই উইং কমান্ডার, দুই স্কোয়াড্রন লিডার-সহ মৃত্যু হয়েছে পাঁচ সেনা জওয়ানের।

দুর্ঘটনার কথা স্বীকার করে বায়ুসেনার এক মুখপাত্র জানান, গ্বালিয়রের ঘাঁটি থেকে ৭৫ মাইল দুরে রাজস্থান ও মধ্যপ্রদেশ সীমানায় ভেঙে পড়েছে সুপার হারকিউলিস বিমানটি। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিশন গঠন করা হবে বলে জানান তিনি।

Advertisement

তিন বছর আগে আমেরিকার কাছ থেকে ছ’হাজার কোটি টাকার বিনিময়ে ছ’টি সি-১৩০জে সুপার হারকিউলিস বিমান কেনে ভারত। সম্প্রতি ভারতীয় বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয় বিমানগুলিকে। ২০ টন পর্যন্ত মাল বহনে সক্ষম এই বিমান খুব ছোট রানওয়ে দিয়ে ওঠানামা করতে পারে। চিন সীমান্তের দৌলত বেগ বিমানঘাঁটিতে সম্প্রতি নামানো হয় এই বিমান। মালয়েশিয়ার নিখোঁজ এম এইচ ৩৭০-এর খোঁজেও লাগানো হয়েছে এই বিমানকে। পানাগড়ের বিমানঘাঁটিতে রাখার জন্য আরও ছ’টি সুপার হারকিউলিস বিমান কেনার জন্য সম্প্রতি আমেরিকার সঙ্গে নতুন চুক্তি করেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন