Electoral Bonds

‘দুর্নীতিকে আইনি রূপ দিয়েছে বিজেপি’, নির্বাচনী বন্ড নিয়ে এ বার মোদীকে আক্রমণ প্রিয়ঙ্কার

প্রিয়ঙ্কার দাবি, ৩৮টি কর্পোরেট সংস্থা নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির তহবিলে ২ হাজার ৪ কোটি টাকা দান করেছে। বিনিময়ে তারা বিজেপি সরকারের থেকে ৩.৮ লক্ষ কোটি টাকার প্রকল্প পেয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৬:৫২
Share:

কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। —ফাইল চিত্র।

নির্বাচনী বন্ডের মাধ্যমে দুর্নীতিকে আইনি রূপ দিয়েছে বিজেপি। লোকসভা ভোটের মুখে ওই বিষয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ শানালেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। রবিবার এক্স হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘দেশের ইতিহাসে এমন কখনও ঘটেনি যে কোনও সরকার দুর্নীতিকে আইনি বৈধতা দিয়ে দেশের সব সংস্থা ও পুরো ব্যবস্থাকে চাঁদাবাজিতে পরিণত করেছে। প্রধানমন্ত্রী কি দেশের মানুষকে এই লুটপাটের হিসাব দেবেন?’’ কী ভাবে ‘দুর্নীতি’ করেছে বিজেপি তার উদাহরণ দিয়েছেন তিনি।

Advertisement

প্রিয়ঙ্কার দাবি, ৩৮টি কর্পোরেট সংস্থা নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির তহবিলে দু’হাজার চার কোটি টাকা দান করেছে। বিনিময়ে তারা কেন্দ্রীয় সরকার এবং বিজেপিশাসিত রাজ্যগুলি থেকে ৩.৮ লক্ষ কোটি টাকার প্রকল্প পেয়েছে। এ ছাড়া দেশের ৪১টি কর্পোরেট সংস্থায় ইডি, সিবিআই এবং আয়কর দফতর তল্লাশি চালিয়েছিল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাত থেকে রক্ষা পেতে ওই সংস্থাগুলি বিজেপিকে ২৫৯২ কোটি টাকা চাঁদা দিয়েছে। তিনি আরও বলেন, ‘‘১৬টি শেল কোম্পানি বিজেপিকে ৪১৯ কোটি টাকা নির্বাচনী বন্ডে চাঁদা দিয়েছে। এর মধ্যে অনেক কোম্পানি নিজেদের মূলধনের থেকেও বেশি চাঁদা দিয়েছে।’’

শনিবার সাংবাদিক বৈঠকে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ প্রায় একই তথ্য তুলে ধরেন। তিনি সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি তোলেন। পাশাপাশি, ওই কংগ্রেস নেতা জানান, ইন্ডিয়া মঞ্চের সরকার হলে বিশেষ দল গঠন করে নির্বাচনী বন্ডের তদন্ত হবে। ওই দল পিএম-কেয়ার্স তহবিলের কার্যকলাপও খতিয়ে দেখবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন