Lok Sabha Election 2024

আসন রফার দফারফা ‘ইন্ডিয়া’য়, অসমের তিন লোকসভা আসনে প্রার্থী ঘোষণা কেজরীওয়ালের দলের

দিল্লিবাড়ির লড়াইয়ে বিজেপিকে চ্যালেঞ্জ ছুড়তে অসমে ‘ইউনাইটেড অপোজিশন ফোরাম অসম’ নামে একটি জোট সম্প্রতি গঠিত হয়েছে। কংগ্রেস, আপ, তৃণমূলের মতো ১৫টি দল রয়েছে সেই জোটে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৯
Share:

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

লোকসভা ভোটের আগে ক্রমশই বিভাজন স্পষ্ট হচ্ছে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’য়। বৃহস্পতিবার একতরফা ভাবে অসমের তিন আসনে প্রার্থী ঘোষণা করে দিল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের ‘আম আদমি পার্টি’ (আপ)।

Advertisement

আপের তরফে জানানো হয়েছে, গুয়াহাটি লোকসভা কেন্দ্রে ভবেন চৌধুরী, ডিব্রুগড়ে মনোজ ধামোহর এবং শোনিতপুরে (তেজপুর) ঋষি রাজ দলের প্রার্থী হবেন। আপের রাজ্যসভা সাংসদ সন্দীপ পাঠক তিন প্রার্থীর নাম ঘোষণা করে বলেন, ‘‘আশা করব সহযোগী দলগুলি আমাদের তিন প্রার্থীকে সমর্থন করবে।’’ আপ শাসিত দিল্লি এবং পঞ্জাবে দু’দলের আসন সমঝোতা নিয়ে এখনও জট রয়েছে। এই আবহে সম্প্রতি গুজরাতের সুরাত লোকসভা কেন্দ্রে প্রার্থীর নাম একতরফা ভাবে ঘোষণা করেছিল কেজরীর দল। এ বার অসমেও তারা একই পথে হাঁটল।

২০১৯ সালের লোকসভা ভোটে অসমের ১৪টি লোকসভা কেন্দ্রের মধ্যে ন’টিতে জিতেছিল বিজেপি। তাদের মূল প্রতিদ্বন্দ্বী কংগ্রেস তিনটিতে। এইউডিএফ এবং নির্দল প্রার্থী একটি করে আসনে। এ বার মূল লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই বলে মনে করা হচ্ছে। দিল্লিবাড়ির লড়াইয়ে বিজেপিকে চ্যালেঞ্জ ছুড়তে অসমে ‘ইউনাইটেড অপোজিশন ফোরাম অসম’ নামে একটি জোট সম্প্রতি গঠিত হয়েছে। কংগ্রেস, আপ, তৃণমূলের মতো ১৫টি দল রয়েছে সেই জোটে। কিন্তু ঐক্যবদ্ধ প্রার্থী ঘোষণার আগেই উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যে ‘একলা চলো’ নীতি নিল কেজরীর দল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন