Lok Sabha Election 2024

লোকসভা ভোটে লড়বেন জেলবন্দি খলিস্তানি নেতা অমৃতপাল! কোন কেন্দ্রে প্রার্থী? কী দাবি আইনজীবীর

পঞ্জাবের বিচ্ছিন্নতাবাদী খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ বর্তমানে অসমের ডিব্রুগড় কেন্দ্রীয় জেলে জেলে বন্দি। বুধবার সেখানেই নাকি তাঁকে ভোটে দাঁড়ানোর প্রস্তাব দেন তাঁর আইনজীবী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৮:৫০
Share:

অমৃতপাল সিংহ। —ফাইল চিত্র।

লোকসভা ভোটে প্রার্থী হচ্ছেন বিচ্ছিন্নতাবাদী খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ! এমনই দাবি করলেন তাঁর আইনজীবী রাজদেব সিংহ খালসা। যদিও এই বিষয়ে এখনই কোনও মন্তব্য করতে চাননি অমৃতপালের পিতা তারসেম সিংহ। তিনি জানান, বৃহস্পতিবার জেলবন্দি ছেলের সঙ্গে দেখা করার পরেই তিনি এই বিষয়ে মন্তব্য করবেন। এর আগে ভোটে দাঁড়ানোর ব্যাপারে অমৃতপাল অনীহা প্রকাশ করেছিলেন বলেই দাবি করেছেন তাঁর পিতা।

Advertisement

জাতীয় সুরক্ষা আইন (এনএসএ)-এ গ্রেফতার হওয়া অমৃতপাল বর্তমানে অসমের একটি জেলে বন্দি। বুধবার সেখানেই নাকি তাঁর সঙ্গে আইনজীবীর কথা হয়। আইনজীবীর দাবি, তিনিই অমৃতপালকে ভোটে দাঁড়ানোর অনুরোধ জানান। পঞ্জাবের কোন কেন্দ্র থেকে অমৃতপাল ভোটে লড়বেন, তা-ও জানিয়েছেন ওই আইনজীবী। দাবি করেছেন যে, খাদুর সাহিব আসন থেকে নির্দল প্রার্থী হিসাবে ল‌োকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন অমৃতপাল। অমৃতপালের আইনজীবীর কথায়, “আমি আজ ডিব্রুগড় কেন্দ্রীয় জেলে ভাই সাহেব (অমৃতপাল)-এর সঙ্গে দেখা করি। তাঁকে বলি খালসা পন্থের স্বার্থে তোমার ভোটে জিতে লোকসভায় যাওয়া উচিত। ভাই সাহেব সাগ্রহে আমার অনুরোধ মেনে নিয়েছেন। উনি নির্দল প্রার্থী হিসাবে লড়বেন।”

পঞ্জাবের বিচ্ছিন্নতাবাদী খলিস্তানি নেতা অমৃতপাল গত বছর ১৮ মার্চ থেকে ফেরার ছিলেন। ‘ওয়ারিশ পঞ্জাব দে’ সংগঠনের নেতা অমৃতপাল ওই দিন তাঁর সঙ্গীদের নিয়ে হামলা চালান অমৃতসরের কাছে অঞ্জলা থানার লকআপে। সেখান থেকে নিজের সঙ্গীদের উদ্ধার করতেই শ’খানেক অনুগামীকে নিয়ে চড়াও হয়েছিলেন তিনি। তার পর থেকে দীর্ঘ দিন পুলিশের সঙ্গে লুকোচুরি খেলছিলেন তিনি। অবশেষে গত বছর ২৩ এপ্রিল পঞ্জাবের মোগা থেকে গ্রেফতার করা হয় অমৃতপালকে। গ্রেফতারির পরই অমৃতপালকে অসমের ডিব্রুগড় কেন্দ্রীয় জেলে পাঠানো হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন