BJP

ছ’বছরে গুগলে বিজ্ঞাপন দিয়ে ১০০ কোটি টাকা খরচ করেছে বিজেপি, দেশে প্রথম, কংগ্রেস কত?

ছ’বছরে গুগলে দু’লক্ষ ১৭ হাজার ৯৯২টি ‘রাজনৈতিক বিজ্ঞাপন’ দেওয়া হয়েছে। তার মধ্যে এক লক্ষ ৬১ হাজারটি বিজেপির। সব থেকে বেশি বিজ্ঞাপন দেওয়া হয়েছে কর্নাটকের বাসিন্দাদের জন্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৮:২৪
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

গুগল এবং ইউটিউবে ১০০ কোটি টাকার বেশি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। দেশে এই প্রথম কোনও রাজনৈতিক দল এত টাকার রাজনৈতিক বিজ্ঞাপন দিল।

Advertisement

২০১৮ সালের মে মাস থেকে বিজ্ঞাপনের ‘ট্রান্সপারেন্সি রিপোর্ট’ প্রকাশ করেছে গুগল। তাতে দেখা গিয়েছে, কংগ্রেস, ডিএমকে, রাজনৈতিক উপদেষ্টা সংস্থা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি (আই-প্যাক) মোট যত টাকার বিজ্ঞাপন দিয়েছে, তার থেকে বেশি টাকার বিজ্ঞাপন দিয়েছে একা বিজেপি। ১০১ কোটি টাকারও বেশি। ইন্ডিয়া টুডে জানিয়েছে, ২০১৮ সালের ৩১ মে থেকে ২০২৪ সালের ২৫ এপ্রিল পর্যন্ত গুগলে ‘রাজনৈতিক’ বিজ্ঞাপনে যত খরচ করা হয়েছে, তার ২৬ শতাংশই করেছে বিজেপি। এই ছ’বছরে মোট ৩৯০ কোটি টাকা খরচ করা হয়েছে রাজনৈতিক বিজ্ঞাপনে। গুগলের ক্ষেত্রে ‘রাজনৈতিক’ বিজ্ঞাপন বলতে শুধু রাজনৈতিক দলের বিজ্ঞাপনকেই বোঝায় না। তালিকায় রয়েছে সংবাদমাধ্যম, সরকারের প্রচার বিভাগ, এমনকি রাজনীতিক, অভিনেতাদের দেওয়া বিজ্ঞাপনও।

গুগলের পরিসংখ্যান বলছে, ছ’বছরে দু’লক্ষ ১৭ হাজার ৯৯২টি ‘রাজনৈতিক বিজ্ঞাপন’ দেওয়া হয়েছে। তার মধ্যে এক লক্ষ ৬১ হাজারটি বিজেপির। এর মধ্যে আবার দলের সব থেকে বেশি বিজ্ঞাপন দেওয়া হয়েছে কর্নাটকের বাসিন্দাদের উদ্দেশ্য। কর্নাটকের বাসিন্দাদের উদ্দেশে গুগলে প্রকাশ করা হয় ১০ কোটি ৮০ লক্ষ টাকার বিজ্ঞাপন। তার পরেই রয়েছে উত্তরপ্রদেশ। সেখানকার বাসিন্দাদের জন্য ১০ কোটি ৩০ লক্ষ টাকার বিজ্ঞাপন প্রকাশ করা হয়। তার পরে রয়েছে রাজস্থান (৮.৫ কোটি টাকা), দিল্লি (৭.৬ কোটি টাকা)। এমনিতে গুগলে সব থেকে বেশি রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া হয়েছে তামিলনাড়ুর উদ্দেশ্যে। তার পরে রয়েছে তেলঙ্গানা, উত্তরপ্রদেশ, কর্নাটক, মধ্যপ্রদেশ।

Advertisement

গুগলে ‘রাজনৈতিক’ বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে বিজেপির পর রয়েছে কংগ্রেস। ছ’বছরে ৪৫ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে তারা। এই সময়ে মোট ৫,৯৯২টি বিজ্ঞাপন দিয়েছে তারা। তাদের লক্ষ্য ছিল মূলত কর্নাটক এবং তেলঙ্গানা। দুই রাজ্যের বাসিন্দাদের জন্যই ৯.৬ কোটি টাকা করে খরচ করেছে কংগ্রেস। মধ্যপ্রদেশের জন্য ৬.৩ কোটি টাকা খরচ করেছে।

কংগ্রেসের পর রয়েছে ডিএমকে। গুগলে ‘রাজনৈতিক বিজ্ঞাপন’ দেওয়ার নিরিখে তারা তৃতীয় স্থানে। ২০১৮ সালের মে মাস থেকে গুগলে বিজ্ঞাপন দিয়ে ৪২ লক্ষ টাকা খরচ করেছে তারা। তার মধ্যে ১৬.৬ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে তাদের রাজনৈতিক উপদেষ্টা সংস্থা। তামিলনাড়ুর বাইরে কর্নাটকে ১৪ কোটি টাকা এবং কেরলে ১৩ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে এমকে স্ট্যালিনের দল। ভারত রাষ্ট্রসমিতি (বিআরএস) ২০১৩ সালের নভেম্বরে তেলঙ্গানার বিধানসভা নির্বাচনের সময় ১২ কোটি টাকা খরচ করেছে। আইপ্যাক তৃণমূলের জন্য পশ্চিমবঙ্গের উদ্দেশ্যে গুগলে ৪.৮ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে।

লোকসভার দ্বিতীয় দফার ভোটের আগে গুগলে বিজ্ঞাপন দিতে রাজনৈতিক দলগুলি যে পরিমাণ টাকা খরচ করেছে, তা জানলে বিস্মিত হতে হয়। এ ক্ষেত্রে বিজেপিকে পিছনে ফেলেছে কংগ্রেস। ১৮ থেকে ২৪ এপ্রিল কংগ্রেস গুগলে ৫.৭ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে। আর বিজেপি দিয়েছে ৫.৩ কোটি টাকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন